খাগড়াছড়িতে বঙ্গবন্ধু জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন

53

লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়িঃ-সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও জাতীয় শিশু দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। শুক্রবার (১৭মার্চ) সকালে জেলা শহরস্থ টাউন হল প্রাঙ্গণে নির্মিত বঙ্গবন্ধু ও বাংলাদেশ স্মৃতি ভাস্কর্য চেতনা মঞ্চের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান, ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদ-মর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মো. নাইমুল হক, উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কংজরী চৌধুরী, জেলা পরিষদের সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম দিদার, সাংগঠনিক সম্পাদক পার্থ ত্রিপুরা জুয়েল, সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. মনিরুল ইসলাম বাপ্পি, সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সুইচিং থুই মারমাসহ বিভিন্ন সরকারি -বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা।পরে জেলা দলীয় কার্যালয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় এসময় বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৭ ই মার্চ ১৯২০ সালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামের জন্মগ্রহণ করেন। আমরা সকলেই জানি যে শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার মহানায়ক। তাই তার জন্মদিন উপলক্ষে তাকে সম্মান স্বরূপ এই দিনটিকে জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষণা করা হয়। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ১৯৯৭ সালের ১৭ মার্চ থেকে এই দিনটিকে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করার ঘোষণা দেওয়া হয়। এরপর থেকেই সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও জাকজমকপূর্ণভাবে এবং অনেক কর্মসূচির মাধ্যমে এই দিনটি পালন করা হয়।
দুপুরের দিকে জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে সরকারি শিশু পরিবারে কেক কাটা হয়, কেক কাটার পরপরে জাতীয় শিশু দিবসের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, এতে সভাপতিত্ব করেন, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো. মনিরুল ইসলাম বাপ্পি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনতাসির জাহান, সদর উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সুইচিং থুই মারমা, সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক রোকেয়া বেগমসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।