আশা করি পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির অমিমাংসিত বিষয় খুব দ্রুত বাস্তায়িত হবে-সন্তু লারমা

65

পাহাড়ের-আলো ডেস্কঃ-পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি ও পরিবীক্ষণ কমিটির আহ্বায়ক (মন্ত্রী) আবুল হাসানাত আবদুল্লাহ এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেছেন, ভূমি কমিশন ও পারিপার্শ্বিক পরিবেশ পরিস্থিতিসহ পার্বত্য শান্তিচুক্তির যে বিষয়গুলো এখনও বাস্তবায়িত হয়নি সে সব নিয়ে ফলপ্রসু আলোচনা হয়েছে, আমরা বিশ্বাসী এর মাধ্যমে পাহাড়ে শান্তি ফিরে আসবে।
সন্তু লারমা বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির বেশ কিছু বিষয় বাস্তবায়িত হয়েছে। তবে অনেক গুরুত্বপূর্ন বিষয় অমিমাংসিত রয়ে গেছে। পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির ৭ম বৈঠকে এসব বিষয় নিয়ে সৌহার্দ্যপূর্ন আলোচনা হয়েছে। আশা করছি এসব অমিমাংসিত বিষয় খুব দ্রুত বাস্তায়িত হবে।
পটুয়াখালীর কুয়াকাটায় পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির ৭ম বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা)। এসময় তিনি আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে এখন পূর্ন শান্তি বিরাজ করছে। এই ধারা অব্যহত থাকবে।
বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে কুয়াকাটা গ্রান্ড হোটেল এন্ড সি রিসোর্টের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন, শান্তিচুক্তি কমিটির আহবায়ক (মন্ত্রী) আবুল হাসানাত আবদুল্লাহ।
বৈঠকে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মোসাম্মৎ হামিদা বেগম, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা), রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, কমিটির সদস্য ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী প্রত্যাবর্তন ও পুর্ণবাসন এবং অভ্যন্তরীণ উদ্বাস্তু নির্দিষ্টকরণ ও পুর্ণবাসন সম্পর্কিত টাস্কফোর্স এর চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্য গৌতম কুমার চাকমা, সংরক্ষিত আসনের মহিলা সংসদ সদস্য বাসন্তী চাকমা এমপি, সাবেক মূখ্য সচিব ও রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদারসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ।