লামায় মিরিঞ্জা পাহাড়ে যাত্রীবাহী বাস উল্টে আহত ২৮

99

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামাঃ-বান্দরবানের লামায় পাহাড়ের ঢালুতে নামতে গিয়ে যাত্রীবাহী বাস উল্টে ২৬ জন আহত হয়েছে। লামা-চকরিয়া সড়কের মিরিঞ্জা পর্যটন এলাকায় বৃহস্পতিবার (২ মার্চ) সন্ধ্যা ৬টায় এই ঘটনা ঘটে। দুর্ঘটনা কবলিত বাসটি লামা হতে চকরিয়া যাচ্ছিল। আহতদের মধ্যে লামা হাসপাতালে ৮ জন ও চকরিয়া হাসপাতালে ১৮ জনকে নেয়া হয়েছে।
লামা হাসপাতালে ভর্তি আহতরা হলেন, লামার ফাঁসিয়াখালী ইউনিয়নের ইয়াংছা অংহ্লারী পাড়ার উয়ইচিং মার্মানী (২৩), মাবু মার্মানী (৫০), মা ওয়েএ মার্মানী (৬০), পংচিং পং মার্মা (৪৮), লংকিউনো মার্মা (১৭), লামা পৌরসভার শিলেরতুয়া এলাকার মায়নো মার্মা (৬০), কলিঙ্গাবিল গ্রামের আমির হোসেন (৪৫) ও সরকারি মাতামুহুরী কলেজ লামার অধ্যক্ষ রুহুল আমিন (৫৮)। আহত ৮ জনের মধ্যে ৩ জনকে চমেক হাসপাতালে রেফার করা হয়েছে এবং বাকী ৫ জনকে লামা হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।
এদিকে বাস দুর্ঘটনায় আহত অনেককে চকরিয়া হাসপাতালে নেয়া হযেছে। চকরিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক গোলাম সরওয়ার জানান, চকরিয়া সরকারি হাসপাতালে লামায় বাস দুর্ঘটনায় আহত ১০ জনকে ভর্তি করা হয়েছে এবং আরো ২/৩টি বে-সরকারি হাসপাতালে ১০ জনকে চিকিৎসার জন্য নেয়া হয়েছে। এরমধ্যে অনেকে প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়িতে ফিরে গেছে। নিহতের কোন সংবাদ পাওয়া যায়নি।
লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) শহীদুল ইসলাম চৌধুরী বাস দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনার পরপরই থানা পুলিশ, ফায়ার সার্ভিস, সেনাবাহিনী ঘটনাস্থলে উপস্থিত হয়। আহতদের উদ্ধার করে লামা ও চকরিয়া হাসপাতালে পাঠানো হয়েছে। সড়কের উপরে পড়ে থাকা বাসটি সরিয়ে গাড়ি চলাচল স্বাভাবিক করতে কাজ করছে সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও স্থানীয়রা। এখনো পর্যন্ত নিহতের কোন খবর পাওয়া যায়নি।
লামা ফায়ার সার্ভিসের সাব অফিসার মোঃ আব্দুল্লাহ বলেন, ঘটনার ১৫ মিনিটের মধ্যে আমার টিম ঘটনাস্থলে পৌঁছায়। আহতদের উদ্ধার করে ফায়ার সার্ভিস, সেনাবাহিনী, বিদ্যুৎ বিভাগের গাড়িতে করে হাসপাতালে পাঠানো হয়। অধিকাংশ আহতদের চকরিয়া হাসপাতালে পাঠানো হয়। সামান্য আঘাত পেয়েছে এমন আহতদের তাদের স্বজনরা নিজেরা নিয়ে গেছে।
এদিকে ঘটনার পরপরই ঘটনাস্থল পরিদর্শন করেন, লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তফা জাবেদ কায়সার, লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম, লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ শহীদুল ইসলাম চৌধুরী ও সেনাবাহিনীর একটি টিম।
বাসের যাত্রী আমির হোসেন, আবু তালেব, রুহুল আমিন সহ অনেকে জানায়, গাড়িটি অতিরিক্ত যাত্রী নিয়ে দ্রুত গতিতে পাহাড় ঢালুতে নামতে গেলে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার উপরে উল্টে যায়। গাড়িতে থাকা সবাই কমবেশি আহত হয়েছে। পাহাড়ি রাস্তায় লক্কর ঝক্কর বাস চললেও প্রশাসন বিষয়টি দেখছে না। বাসটি উল্টে রাস্তার পাশের গাছের সাথে ধাক্কা লাগায় পাহাড়ের খাদে পড়ে যায়নি। না হয় অনেকে নিহত হওয়ার সম্ভাবনা ছিল।