দেশের মুখ উজ্জ্বল করতে চাই মহিলা ফুটবলার-চোসাউ রোয়াজা

52

নানিয়ারচর প্রতিনিধিঃ-নানিয়ারচর উপজেলার বুড়িঘাট নিচে পুলিপাড়া গ্রামের মেয়ে চোসাউ রোয়াজা, পূর্নিমা ও রুপনার মত দেশ ও পাহাড়ের মহিলা ফুটবলের প্রতিনিধিত্ব করতে চান তিনি। শারিরিক ফিট ও খেলায় অসম্ভব মনোযোগী হওয়াতে চোসাউকে ঘাগড়ায় ভর্তি করিয়ে দিয়েছিলেন বাবা চিংথোয়াই রোয়াজা। পরে ফুটবলকে ভালো রপ্ত করতে ঢাকায় বিকেএসপিতে ভর্তি করিয়েছেন। অভাবের সংসারে কষ্টের মধ্যে পিতা ও মাতার স্বপ্ন পূরন করতে চান চোসাউ রোয়াজা। ফুটবল ভালো খেলায় তার অনেকগুলো অর্জন রয়েছে। তাকে মহিলা ফুটবলের বিভিন্ন টুর্নামেন্টে দেখা যাচ্ছে।
পূর্নিমা ও রুপনার মত ভবিষ্যতে ভাল কিছু তার কাছে থেকে পাওয়া সম্ভব মনে করছেন স্থানীয় ক্রীড়াবীদরা। তবে পিতার অভাবের সংসারে মেয়েকে বিকেএসপির খরচ যোগাড় করতে হিমশিম খেতে হচ্ছে এখন। ভাঙ্গা ঘরে নুন আনতে পানতা ফুরাচ্ছে। অন্যদিকে সমতলের চেয়ে পাহাড়ের জীবন জীবিকা অনেকটা ভিন্ন। প্রতিকূল পরিবেশে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত খাটুনির কমতি নেই পিতার, তবুও মেয়েকে সফলতার চুড়ায় দেখতে চান বাবা চিংথোয়াই রোয়াজা।
চোসাউ রোয়াজা জানান, পরিবারের মধ্যে বাবার অকুণ্ঠ সমর্থন থাকলেও অর্থের অভাবে অনুশীলন ঠিকমত করতে পারছি না। ভাইবোনের মধ্যে আমি দ্বিতীয় আরো তিন বোন ও এক ভাই রয়েছে। পিতার আয়ের উপর নির্ভরশীল আমাদের পরিবারটি।
তবে, পাহাড়ে মহিলা ফুটবলারদের জন্য সরকারিভাবে সুযোগ-সুবিধা দিলে আরও ভালো মানের খেলোয়াড় উঠে আসবে বলে মনে করি। আমার একটাই স্বপ্ন দেশের মুখ উজ্জ্বল করতে চাই। আমার এ পর্যন্ত উঠে আসতে অনেক কঠিন হয়েছে, ভাল মাঠ ছিলনা, একজোড়া জুতা পাইনি, খেলতে হয়েছে বাড়ির আঙ্গিনায়। তদারকি করার কেউ ছিল না। এখনো পরিবারের আর্থিক অভাবে ঠিক ঠাক অনুশীলনটা করতে পারছি না।
আমাদের পাহাড়ের মেয়েরা শারীরিকভাবে ফিট অনেক। কায়িক পরিশ্রমী, কষ্ট করে প্রচুর। ভালো ফুটবলার হিসেবে গড়ে তুলতে রাঙ্গামাটি কাউখালী ঘাগড়া উচ্চ বিদ্যালয়ে গড়ে উঠেছে মহিলা ফুটবল টিম, ওখানে টিম বানিয়ে নিয়মিত অনুশীলন করানো হচ্ছে। আমি আশাবাদী বাংলাদেশ মহিলা ফুটবল দলের মুখ ভবিষ্যত উজ্জ্বল হবে।
এদিকে চোসাউ রোয়াজাকে নিয়ে মন্তব্য করে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা জানান, চোসাউ রোয়াজা নানিয়ারচরের কন্যা, আমার তা জানা ছিল না, রুপনার মত ভবিষ্যতে ভালো খেলবে চোসাউ রোয়াজা। আমার উপজেলা পরিষদ থেকে তাকে যথাসম্ভব সাহায্য করার চেষ্টা করব। এছাড়া উপজেলা ব্যাতীত প্রশাসন, জেলা, উপজেলা ক্রীড়া সংস্থা চাইলে সাহায্যের হাত বাড়াতে পারে।