জ্ঞানের দেবী সরস্বতী পূজা একটি অসাম্প্রদায়িক উৎসব-দীপংকর তালুকদার এমপি

80

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-জ্ঞানের দেবী সরস্বতী পূজা একটি অসাম্প্রদায়িক উৎসব বলে মন্তব্য করেছেন, রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। তিনি বলেন, এ উৎসব সনাতনসহ অন্যান্য ধর্মাবলম্বী মানুষ সমানভাবে এই উৎসব উপভোগ করছে। সনাতন শিক্ষার্থীদের সঙ্গে সঙ্গে অন্যান্য ধর্মের শিক্ষার্থীরাও এই পূজা আয়োজনের মাধ্যমে বিদ্যাদেবীকে সন্তুষ্ট করে শিক্ষা অর্জনের পথ সুগম করতে ব্যস্ত। আর প্রতিবছর সাম্প্রদায়িক সম্প্রীতির মনোভাব নিয়ে সরস্বতী পূজার আয়োজন করা হয়। এখানে সকল ধর্মের মানুষ একই সাথে সরস্বতী পূজার আনন্দকে ভাগাভাগি করে নেই।
বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) সকালে সরস্বতী পূজা উপলক্ষে রাঙ্গামাটি মেডিকেল কলেজ প্রাঙ্গনে বাণী অর্চণা সংসদের উদ্যোগে আলোচনা সভা ও শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রীতি প্রসুণ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, মেডিকেল কলেজের ইউরোলজি বিভাগের সহযোগি অধ্যাপক ডাঃ আব্দুল মানাম, প্যাথলজি বিভাগের সহযোগি অধ্যাপক ডাঃ মোঃ সাইফুল ইসলাম, সহযোগি অধ্যাপক ডাঃ মনোজ কুমার বড়ুয়া প্রমূখ।
রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি আরো বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। হাজার বছর ধরে এ ভূখন্ডে সব ধর্মের মানুষ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মিলেমিশে একত্রে বসবাস করে আসছেন। আর যে বিদ্যা মানুষের ভালোবাসার বিদ্যা, মানবতার কথা বলে। মানুষকে মানুষ হিসেবে চেনায় সহায়তা করে। সেই বিদ্যায় বিদ্যান হতে হবে। হাজার বছরের এই সম্প্রীতি ধরে রাখতে সবাইকে ভূমিকা রাখতে হবে।
আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অসহায় শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
এছাড়া সরস্বতী পূজা উপলক্ষে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয় ও রাঙ্গামাটি সরকারী কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।