থানচিতে জাতীয় কৃমি নিয়ন্ত্রন সপ্তাহ’র উদ্বোধন

39

থানচি প্রতিনিধিঃ-বান্দরবানে থানচিতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে রবিবার ২২ জানুয়ারী থেকে ২৭তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’র যথাযথ মর্যাদা পালন ও শুভ উদ্বোধন করা হয়েছে যা আগামী ৩১ জানুয়ারী পর্যন্ত এ কার্যক্রম চলবে।
রবিবার (২২ জানুয়ারী) সকালে উপজেলার শান্তিরাজ প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক শিক্ষার্থীদের ব্যবস্থাপনা উপজেলা স্বাস্থ্য বিভাগ এর আয়োজনে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহা: আবুল মনসুর।
উপজেলা স্বাস্থ্য বিভাগের তথ্যমতে, ২০২৫ সালের মধ্যে দেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে ৫ থেকে ১৬ বছর বয়সী শিশুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হচ্ছে। এ লক্ষে প্রাথমিক (৫-১১ বছর) এবং মাধ্যমিক পর্যায়ের (১২-১৬ বছর) সকল পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানে (স্কুলগামী, স্কুল বহির্ভূত, স্কুল থেকে ঝরে পড়া, পথ শিশু, কর্মজীবি শিশু) উপস্থিতির মাধ্যমে ১ ডোজ কৃমিনাশক ওষুধ (মেবেন্ডাজল বা ভারমক্স ৫০০ মি:গ্রা:) ভরা পেটে সেবন করানো হবে।
কৃমি নিয়ন্ত্রন শাখা, স্বাস্থ্য অধিদপ্তরের অর্থায়নে শান্তিরাজ প্রাথমিক ও নিন্ম মাধ্যমিক বিদ্যলয়ের প্রধান শিক্ষকা ব্যবস্থাপনায়,এতে, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: ওয়াহিদুজ্জামান মুরাদ, সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য কমপ্লেক্স আবাসিক চিকিৎসক ডা: আবদুল্লাহ আবদুল জাবেদ,উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম, শান্তিরাজ প্রাথমিক ও ন্নম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সিস্টার লীনা চিছাম (এসএসএমআই), স্বাস্থ্য কমপ্লেক্স এর পরিদর্শক ওম প্রকাশ দে, সমিরন বড়ুয়া, এন জিও সংস্থা গ্রাউজে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন ।
স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মো: ওয়াহিদুজ্জামান মুরাদ সাংবাদিকদের বলেন, জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০২৩ সরকারী নির্দেশিকা যথাযথ ভাবে পালন করতে উপজেলা ৪ ইউনিয়নের প্রায় ৩৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও ৬টি উচ্চ বিদ্যালয়ের সাড়ে ৬ হাজার কোমল মতি শিক্ষার্থীদের এর আওতায় আনা হেেয়ছে। জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের সফল করার জন্য সকলের সহযোগীতা কামনা করেছেন তিনি।