“কাপ্তাই নিসর্গ পড হাউস”-যেখানে বসে পাহাড় নদীর মিতালি উপভোগ করা যায়

40

ঝুলন দত্ত, কাপ্তাইঃ-প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি রাঙ্গামাটি জেলার কাপ্তাই উপজেলা একটি পর্যটন সমৃদ্ধ এলাকা। যেখানে দেশ-বিদেশ হতে প্রায়ঃশ ভ্রমনপিপাসু পর্যটকদের আগমন ঘটে থাকে। বেশ কিছু পর্যটন কেন্দ্র ও পিকনিক স্পট রয়েছে এই কাপ্তাইয়ে।
তবে ভ্রমনপ্রেমীদের জন্য নতুন করে কাপ্তাইয়ে যুক্ত হলো “নিসর্গ পড হাউস”। গত ১ ডিসেম্বর কাপ্তাই এর নবনির্মিত এই নিসর্গ পড হাউসগুলোর উদ্বোধন করা হয়েছে। কাপ্তাই উপজেলায় প্রবেশ করার পর ওয়াগ্গা ইউনিয়নস্থ শীলছড়ি হাজিরটেক এলাকায় পৌঁছালেই সড়কের পাশে চোখে পড়বে এই নিসর্গ রেস্টুরেন্ট ও নিসর্গ পড হাউস। যেখানে প্রবেশ করলে খুব কাছে থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য উপভোগ করা যায়। লুসাই পাহাড় থেকে বয়ে আসা শীতল জলের কর্ণফুলী নদীর তীর ঘেঁষে গড়ে ওঠা এই নিসর্গ পড হাউসে রাত্রিযাপন করলেই এর অপার সৌন্দর্য উপভোগ করা যাবে। যেখানে বসে কর্ণফুলী নদীর স্বচ্ছ জল প্রবাহ আর ওপারে সীতা পাহাড় এবং ওয়াগ্গা চা বাগানের সৌন্দর্য অবলোকন করা যাবে।
এই নিসর্গ পড হাউসগুলো দেখতে এতই সুন্দর যা যেকোন পর্যটকদের আকর্ষনীয় করবেই। নতুনত্ব ও সৃজনশীল চিন্তাচেতনা দিয়ে তৈরি করা এই পড হাউসগুলো দেখতে অনেকটা ত্রিকোণ বেষ্টিত। জানা যায়, থাইল্যান্ডেই প্রথম এই পড হাউসের ডিজাইনটি তৈরি করা হয়েছিলো যা পর্যটকদের মুগ্ধতা ছড়িয়ে ছিলো। তারই আদলে গড়ে তোলা কাপ্তাই নিসর্গ পড হাউসগুলো কাঠ, বাঁশ, ছনসহ বিভিন্ন জিনিস দিয়ে তৈরি করা হয়েছে। পট হাউসগুলো বাহির থেকে যেমন সুন্দর তেমনি ভিতরেও এর সৌন্দর্য বিদ্যমান। রয়েছে নান্দনিক কারুকার্য।
নিসর্গ রেস্টুরেন্ট ও পড হাউসের ম্যানেজার মাসুদ তালুকদার এর সাথে কথা হলে তিনি জানান, নিসর্গ রিভার ভ্যালি রেস্টুরেন্টের পাশে নতুন তৈরি এই পড হাউসে মোট ৯টি কটেজ প্রস্তুত করা হয়েছে। যেখানে প্রতিটি কটেজে ৩ জন থাকার মতো ব্যবস্থা রয়েছে। এছাড়া পড হাউসে পর্যটকদের জন্য রয়েছে আধুনিক সব সুব্যবস্থা। যেখানে পর্যটকরা পাবে ওয়াইফাই সুবিধা, কায়াকিং, রাইডিং সু্বধিা, এছাড়া এটাচড ওয়াশরুম এর ব্যবস্থাও রয়েছে। অন্যদিকে এই পড হাউস থেকে অনায়াসে নদী আর পাহাড় এর মনোরম দৃশ্য উপভোগ করা যাবে। সেই সাথে সার্বক্ষনিক বিদ্যুৎ ও পানির ব্যবস্থাতো রয়েছে। পাশাপাশি রুমের সামনে নেটের তৈরি দোলনায় শুয়ে চাঁদনি রাতের সৌন্দর্য উপভোগ করা ব্যবস্থাও রয়েছে। নিস্বর্গ পড হাউসে আসা পর্যটকদের জন্য রয়েছে সুবিশাল গাড়ি পার্কিং এর ব্যবস্থা। আর নিসর্গ রেস্টুরেন্টটি পড হাউজের পাশেই থাকার ফলে যেকোন সময় পর্যটকেরা সেখানে গিয়ে সুন্দর পরিবেশে খাবার খেতে পারবে। এদিকে নতুন উদ্বোধন হওয়া এই ৯টি পড হাউসের সুন্দর কিছু নাম দেওয়া হয়েছে। সেগুলো হলো আকাশকুঞ্জ, মেঘদূত, চন্দ্রপাহাড়, সাজের মায়া, নদী বিলাস, আকাশ নীলা, আসমানী কুটির, ছায়াবিথি, নিঝুম নিরালা। এছাড়া নিসর্গ রেস্টুরেন্ট ও পড হাউসের ম্যানেজার আরে জানান, দেশের যেকোন প্রান্ত থেকে পর্যটকেরা অগ্রিম বুকিং দিয়ে এইখানে আসতে পারবে। অত্যন্ত সুলভ মূল্যে ভ্রমনপিপাসু পর্যটকেরা প্রাকৃতিক সৌন্দর্য্য খুব কাছে থেকে উপভোগ করতে পারবে বলে তিনি জানান।
কাপ্তাই নিসর্গ রেস্টুরেন্ট ও পড হাউসে ভ্রমনে আসা বিটিভির মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সোহরাব হোসেন এই রিসোর্ট গুলোর প্রশংসা করে বলেন, কাপ্তাই সাধারনত ভ্রমনপ্রেমীদের জন্য অনেক প্রিয় একটি জায়গা। তবে বর্তমানে আধুনিক মানের এই নিসর্গ পড হাউসগুলো তৈরির ফলে এখানে পর্যটকদের আগমন আরো বেড়ে যাবে। বিশেষ করে ভ্রমন পিপাষু পর্যটকেরা এখানে প্রকৃতিকে খুব কাছ থেকেই উপভোগ করতে পারবে।
এই পড হাউসে রাত্রি যাপন করা চট্টগ্রাম মহানগর এর শিপন, শোহেব, ইকবাল জানান, কাপ্তাই নিসর্গ রেস্টুরেন্টের পাশে নতুন তৈরি করা এই পডহাউসে আমরা রাত্রি যাপন করেছি। পর্যটকদের জন্য আধুনিক সব সু-ব্যবস্থা দেখে এবং এই হাউসগুলোর সৌন্দর্য আমাদেরকে অনেক মুগ্ধ করেছে।
নিসর্গ রিভার ভ্যালী রেস্টুরেন্ট ও পড হাউস এর পরিচালক মোঃ নাছির উদ্দিন জানান, তিন পার্বত্য জেলায় পর্যটকদের জন্য এই ধরনের কোন পড হাউস এখনো অবধি তৈরি করা হয়নি। এটি থাইল্যান্ডের ক্যাটালগের মাধ্যমে আমরাই প্রথম নির্মাণ করেছি। পর্যটকদের রাত্রীযাপন সুন্দরভাবে উপভোগ করতে এটি তৈরি করা হয়েছে। এছাড়া নিসর্গ পড হাউসে বর্তমানে প্যাকেজ অফার চলছে। যারা এই অফার নিয়ে আসবে তাদের জন্য রয়েছে কায়াকিং সহ সকাল, দুপুর ও রাতে খাওয়ার ব্যবস্থা। পাশাপাশি সম্পূর্ণ এলাকায় শতভাগ নিরাপত্তা ব্যবস্থাতো রয়েছে। এছাড়া আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত নিসর্গ পড হাউজে পর্যটকদের জন্য ১০ শতাংশ ছাড়ের ব্যবস্থা রাখা হয়েছে বলে তিনি জানান।