রেড ক্রিসেন্ট সোসাইটি এর উদ্যোগে বান্দরবানে শুরু হয়েছে শারীরিক প্রতিবন্ধীদের চিকিৎসা সেবা কার্যক্রম

15

রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবানঃ-শারীরিক প্রতিবন্ধীদের চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করে তুলতে বান্দরবানে শুরু হয়েছে বাছাইকরণ কার্যক্রম।
বুধবার (৩০ নভেম্বর) সকালে বান্দরবানের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের উদ্যোগে এবং আইসিসির সহযোগিতায় শারীরিক পূর্নবাসন প্রোগ্রাম এর আওতায় শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের বাছাইকরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সেক্রেটারি অমল কান্তি দাশ।
এসময় ইউনিট লেভেল অফিসার মো. মোশারেফ হোসেন, আইসিআরসি এর ফিজিওথেরাপিস্ট কাজী ইমদাদুল হক, চট্টগ্রাম সিআরপি হসপিটাল এর ফিজিওথেরাপিস্ট সালেহা ফজল, মো. ফখরুল ইসলামসহ বান্দরবান রেড ক্রিসেন্ট ইউনিট এর স্বেচ্ছাসেবক এবং জেলা সদরের বিভিন্ন ওয়ার্ডের শারীরিক প্রতিবন্ধী ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।
প্রতিবন্ধী ব্যক্তিদের বাছাইকরণ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের সেক্রেটারি অমল কান্তি দাশ বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বান্দরবান ইউনিটের উদ্যোগে বিভিন্ন সামাজিক ও উন্নয়নমুলক কাজ অব্যাহত রয়েছে। রেড ক্রিসেন্ট সোসাইটি এর বান্দরবান ইউনিট প্রতিষ্ঠার পর থেকে বান্দরবানের গরীব ও অসহায়দের বিভিন্নভাবে সহায়তা করে যাচ্ছে। এসময় তিনি আরো বলেন, এই বাছাই কার্যক্রমের মধ্য দিয়ে বান্দরবানের শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের একটি তালিকা তৈরি হবে, আর তাদের চিকিৎসা সহায়তা ও সার্বিক সহযোগিতায় রেড ক্রিসেন্ট সোসাইটি কাজ করে যাবে।
আইসিআরসি এর ফিজিওথেরাপিস্ট কাজী ইমদাদুল হক বলেন, বান্দরবানে এই কার্যক্রম শুরু হওয়াতে এই এলাকার শারীরিক প্রতিবন্ধীরা চিকিৎসা সহায়তা পাবে। তিনি আরো বলেন, সামান্য অর্থ পরিশোধ করে এবং রেজিষ্ট্রেশন পক্রিয়া সম্পন্ন করে যেকোন প্রতিবন্ধী আমাদের সাথে যোগাযোগ করে এখন থেকে সহজেই চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবে।
এসময় বিভিন্ন এলাকা থেকে আগত শারীরিক প্রতিবন্ধীদের পরীক্ষা নিরীক্ষা ও বাছাই কার্যক্রম শেষে তাদের বিভিন্ন পরামর্শ দেয়া হয় এবং শীঘ্রই বাছাইকৃত শারীরিক প্রতিবন্ধীদের চিকিৎসা সহায়তা শুরু করার কথা জানান আয়োজকেরা।