মাটিরাঙ্গায় প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূলে সার ও বীজ বিতরণ

20

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-“কৃষিই সমৃদ্দি” প্রতিপাদ্য বিষয় সামনে রেখে ২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসমে বোরো ধানের (উফশী ও হাইব্রীড) উজাতের ধান ৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রনোদনা কর্মসূচির আওতায় বিনামূলে সার ও বীজ বিতরণ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (৩০ নভেম্বর) সকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা কৃষি অফিসের সামনে সার ও বীজ বিতরণ উদ্বোধন অনুষ্ঠাত অনুষ্ঠিত হয়।
উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেবদর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন কৃষি উপ সহকারি কর্মকর্তা, দেবাশিষ চাকমা, নুর মোহাম্মদ, দেবর্শি চাকমা, জ্ঞানময় চকমা ও নয়ন মনি চাকমাসহ কৃষক অনেকেই।
স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, কৃষি প্রধান আমাদের দেশে খাদ্য উৎপাদন আরো বৃদ্ধির লক্ষে সারাদেশে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তারই ধারাবাহিকতায় কৃষি মন্ত্রনালায় ও জেলা পরিষদের নির্দেশনা মোতাবেক মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিস বিনামূল্যে বীজ ও সার বিতরণ অনুষ্ঠান উদ্বোধন করে। উৎসব মুখর পরিবেশে সার ও বীজ নিচ্ছে কৃষক। মোট ১হাজার ৯শ জন কৃষকের মধ্যে প্রতি বিঘা জমির জন্য ২কেজি হাইব্রীড জাতের বীজ ধান পাবেন ১হাজার ২শ জন জন কৃষক এবং বিঘা প্রতি ১জন কৃষক ৫ কেজি উফশী (ব্রি জাতের) বীজ ধান, ১০ কেজি ডিএসপি, ১০ কেজি এমওপি সার পাবেন ৭০০জন কৃষক ।