বর্ণিল আনন্দ আয়োজনে রাঙ্গামাটি প্রেসক্লাবের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

21

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-বর্ণিল আনন্দ আয়োজন ও নানা কর্মসূচীর মধ্যদিয়ে রাঙ্গামাটি প্রেসক্লাবের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। বুধবার (২৩ নভেম্বর) সকাল সাড়ে ৮টায় ক্লাবের সদস্যরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে প্রতিষ্ঠাবাষির্কী আনুষ্ঠানিকতা শুরু হয়।
সকাল সাড়ে ৮টায় রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেলের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদনের পর সকাল ১১টায় রাঙ্গামাটি প্রেসক্লাব মিলনায়তনে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা বিনিময় ও আলোচনা সভায় মিলিত হয়।
রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেলের সভপতিত্বে প্রতিষ্ঠবার্ষিকীর আলোচনা সবায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সেলিনা আখতার।
রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক এর পরিচালনায় এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, রাঙ্গামাটি পুলিশ সুপার মীর আবু তৌহিদ, বিপিএম (বার), রাঙ্গামাটি সরকারী কলেজের অধ্যক্ষ তুষার কান্তি বড়ুয়া ও রাঙ্গামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ তাছাদ্দিক হোসেন কবীর, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে, বিশিষ্ট সাংবাদিক সৈয়দ মাহাবুব আহমেদ প্রমুখ।
সভায় রাঙ্গামাটি প্রেসক্লাব নিয়ে স্মৃতিচারণ করতে গিয়ে বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিষ্ঠিত রাঙ্গামাটি প্রেস ক্লাব অত্যন্ত সুনামের সঙ্গে সংবাদ পরিবেশন করে আসছে। আর বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চার বিষয়টি সামনে রেখেই রাঙ্গামাটি প্রেস ক্লাব প্রতিষ্ঠিত হয়েছে। রাঙ্গামাটি প্রেস ক্লাব প্রতিষ্ঠালগ্ন থেকে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নসহ পাহাড়ের মানুষের সুখ, দুঃখ, আনন্দ, বেদনা, এলাকার সমস্যাসহ সাংবাদিকদের পেশাগত কাজে সহায়তা করে আসছে। আর বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে রাঙ্গামাটি প্রেস ক্লাবের সদস্যরা ভবিষ্যতেও সমাজ উন্নয়নে কাজ করে যাবেন। আমরা আশা করি, রাঙ্গামাটি প্রেসক্লাবের সাংবাদিকরা তাদের বলিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে পাহাড়ের সমস্যা ও সম্ভাবনার ইতিবাচক দিকগুলো আরো বেশী তুলে ধরবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
আলোচনা সভা শেষে দুপুরে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রীতি ভোজ অনুষ্ঠানের মধ্যদিয়ে কর্মসূচী শেষ হয়।
রাঙ্গামাটি প্রেসক্লাবের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে নানা আয়োজন করেছে ক্লাবের ব্যবস্থাপনা কমিটি। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রেসক্লাব ভবনকে আলোক সজ্জ্বায় সজ্জ্বিত করা হয়েছে।
উল্লেখ্য, ১৯৭৮ সালের ২৩ নভেম্বর পার্বত্য চট্টগ্রামের কর্মরত সাংবাদিকদের নিয়ে রাঙ্গামাটিতে প্রথম এ ক্লাবের জন্ম হয়। দীর্ঘ সময়ের পথ পরিক্রমায় রাঙ্গামাটি প্রেসক্লাব গণমাধ্যমকর্মী ও সাধারণ মানুষের প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে এবং পার্বত্য চট্টগ্রামের শান্তি সম্প্রীতি ও উন্নয়নের চিন্তা-চেতনার প্রেরণা হিসেবে কাজ করে চলেছে।