দীঘিনালায় বাল্য বিবাহ মাদককে লাল সবুজ কার্ড দেখিয়ে শিক্ষার্থীরা

59

মোঃ সোহেল রানা, দীঘিনালাঃ-খাগড়াছড়ি দীঘিনালায় মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা মাদক ও বাল্য বিবাহকে লাল সবুজ কার্ড দেখিয়েছে।
মঙ্গলবার (১৫ নভেম্বর) সকাল ১০টায় উপজেলার অনাথ আশ্রম আবাসিক উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল-সবুজ উন্নয়ন সংঘেরর আয়োজিত সমাবেশে শিক্ষার্থীরা মাদক ও বাল্য বিবাহের বিরুদ্ধে লাল কার্ড দেখিয়ে শপথও নেয়।
সকাল নয়টা ৪৫ মিনিটে বিদ্যালয়ের মাঠে আয়োজিত সমাবেশে চার শতাধিক শিক্ষার্থী উপস্থিত হয়। শুরুতে সবাই শপথ নেয়। তারপর সব ধরনের মাদক ও ধূমপানকে প্রতীকী লাল সবুজ কার্ড দেখায় শিক্ষার্থীরা।
সমাবেশে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মফিদুল আলম। কালেক্টরেট স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দীঘিনালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আরাফাতুল আলম, অনার্থ আশ্রয় আবাসিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো সিরাজুল হক, লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার আলম সোহেল ও অর্থ সম্পাদক শাহাদাত হোসেন।
উল্লেখ্য, সংগঠনটি শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত হচ্ছে। ২০১১ সাল থেকে সারাদেশে সদস্যরা প্রতি মাসে ১০ টাকা বাঁচিয়ে মাদক, বাল্য বিবাহ ও ধর্ষণ বিরোধী প্রচারণা চালাচ্ছে সংগঠনটি। বর্তমানে সংগঠনের সাড়ে ৩ হাজার সদস্য রয়েছে, তারা সকলেই শিক্ষার্থী।
শিক্ষার্থীদের নিয়মিত পড়াশোনা করে নিজকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে, মাদক, ইভটিজিং থেকে বিরত ও ছেলেরা ২১ এবং মেয়েদের ১৮ বছর বয়সের পূর্বে বিবাহ বন্ধনে আবদ্ধ না হতে শপথ করান উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আরাফাতুল আলম।