রাঙ্গামাটিতে বিজ্ঞানের যুক্তি-তর্কের মধ্যদিয়ে সমকাল-বিএফএফ স্কুল বিতর্ক প্রতিযোগিতা সম্পন্ন

55

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-সমকাল-বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) উদ্যোগে শুক্রবার (১১ নভেম্বর) সকালে রাঙ্গামাটিতে জাতীয় স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয় দল। রানার্স-আপ হয়েছে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ।
রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয় হলরুমে আয়োজিত প্রতিযোগিতার উদ্বোধন করেন প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে। অর্ধ দিবস ব্যাপী বির্তাকিতদের তীব্র প্রতিযোগিতা পূর্ন বিতর্কের মধ্য দিয়ে বির্তকের সমাপ্তি ঘটে। পরে চ্যাম্পিয়ন ও রানার্স-অপ দলকে পুরস্কার বিতরণ করা হয়। পুরুস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিক। প্রবীণ সাংবাদিক সুনীল কান্তি দে এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, রাঙ্গামাটি সাংবাদিক সমিতির সভাপতি সৈকত রঞ্জন চৌধুরী। স্বাগত বক্তব্য দেন দৈনিক সমকালের রাঙ্গামাটি অফিসের ষ্টাফ রিপোর্টার সত্রং চাকমা।
অনুষ্ঠান শেষে অতিথিরা চ্যাম্পিয়ন দল রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আক্তার ¯েœহা (দলনেতা), মোঃ তাহসানুল হক, আব্দুল আল শাহরিয়ার এবং রানার্স-আপ দল লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষার্থি ত্রিশিলা দাশ (দলনেতা), মায়শা ফারজানা, ফাতেমা নাজিমের হাতে সনদপত্র ও ক্রেস্ট তুলে দেন। এছাড়া অংশগ্রহনকারী সকল বিতার্কিতদেরও সনদপত্র তুলে দেওয়া হয়।
বিতর্ক প্রতিযোগিতায় অংশ নেয়া দলগুলো হল, রাঙ্গামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়, লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ, সাপছড়ি উচ্চ বিদ্যালয়, ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়, শহীদ আব্দুল আলী একাডেমী, মুজাদ্দেদ-ই আল ফেসানী একাডেমী উচ্চ বিদ্যালয় ও রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়। ৮টি বিদ্যালয়ের শিক্ষার্থীদের পারস্পারিক সৌহার্দ্যপূর্ণ আচরণ ও যুক্তি-তর্কের মধ্য প্রতিযোগিতাটি প্রাণবন্ত হয়ে উঠে।
অনুষ্ঠানে বক্তারা বলেন, বিজ্ঞানের সঠিক ব্যবহার নিশ্চিত করতে পারলেই মানব কল্যাণ সাধিত হবে। বিজ্ঞানের বর্তমান দুনিয়ার সাথে তাল মিলিয়ে চলতে না পারলে দেশ পিছিয়ে যাবে। বিজ্ঞান ছাড়া জাতীয় উন্নয়ন সম্ভব নয়। বিজ্ঞান নির্ভর শিক্ষা গ্রহনের পাশাপাশি বিজ্ঞান প্রযুক্তি নির্ভর শিক্ষায় এগিয়ে গেলে দেশ এগিয়ে যাবে এবং দক্ষ জনশক্তি উপহার দিতে সক্ষম হবে।
বক্তারা দৈনিক সমকালের এধরণের বিতর্ক অনুষ্ঠানের ভূয়শী প্রশংসা করে এবং এ বির্তকের মধ্য দিয়ে যে যার মেধা রয়েছে তার বিকশিত হয়েছে।