প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান-দীপংকর তালুকদার এমপি

75

নানিয়ারচর প্রতিনিধিঃ-প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। তিনি বলেন, প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে এক মাস ধরে দেশের প্রতিটি বৌদ্ধ বিহারে হবে শুভ কঠিন চীবর দানোৎসব। মহামতি গৌতম বুদ্ধের শান্তির বাণী মানবজাতির কল্যাণ ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। তাই বুদ্ধের আদর্শ বানী বুকে ধারণ করে বুদ্ধের অহিংস বাণী আমাদের সবার কাছে ছড়িয়ে দিতে হবে।
শুক্রবার (৭ই অক্টোবর) সকালে বৌদ্ধ ধর্মের বিশেষ পূজাপর্বন উপলক্ষে মংখোলা পূর্বারাম বন বিহারে শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আয়োজিত পূণ্যানুষ্ঠান বিহার উদ্বোধনীতে প্রধান পূর্ণ্যার্থী হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান কালে তিনি এসব কথা বলেন।
এসময় আরো উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ইলিপন চাকমা, নানিয়ারচর উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক জনাব অ্যাডঃ দর্শন চাকমা ঝন্টু, পূজারী, ভিক্ষু, ভান্তেরা।
রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি আরো বলেন, বর্তমান সরকার দেশে বিরাজমান সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করে বাংলাদেশকে বিশ্বের দরবারে একটি উন্নত ও শান্তিপূর্ণ দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে বদ্ধপরিকর। যা পাহাড়ে ধর্ম বর্ণ নির্বিশেষে বিভিন্ন উন্নয়নে আওয়ামীলীগ বলিষ্ঠ ভূমিকা রাখছে। এতে করে পার্বত্য এলাকার আনাচে কানাচে উন্নয়ন তরান্বিত হচ্ছে।
পরে প্রধান অতিথি বিহার উদ্বোধনসহ এলাকা বিভিন্ন স্থান পরিদর্শন করেন এবং এলাকার মানুষের সাথে কথা বলেন।