পার্বত্য চট্টগ্রামের প্রত্যেকটি দূর্গম এলাকায় কৃষকদের ভাগ্য উন্নয়নে সরকার যথেষ্ট আন্তরিক-দীপংকর তালুকদার এমপি

41

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-দেশের অন্যান্য অঞ্চলের ন্যায় পার্বত্য চট্টগ্রামের প্রত্যেকটি দুর্গম এলাকায় কৃষকদের ভাগ্য উন্নয়নে সরকার যথেষ্ট আন্তরিক বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটির সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। তিনি বলেন, সরকার কৃষিখাতে নানা ধরনের ভতুকি প্রদান করছে, বিভিন্ন ধরনের কৃষি যন্ত্রপাতি দিচ্ছে। এতে করে পাহাড়ের কৃষকদের অবস্থার অনেক পরিবর্তন হয়েছে।
বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে রাঙ্গামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের মাঠে রাঙ্গামাটি জেলা কৃষকলীগের ত্রি-বার্ষিকী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাঙ্গামাটি জেলা কৃষক লীগের সভাপতি জাহিদ আকতার এর সভাপতিত্বে ত্রি-বার্ষিক সম্মেলন উদ্বোধন করেন, কেন্দ্রীয় কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় কৃষকলীগের সাধারণ সম্পাদক এ্যাড. উম্মে কুলসুম এমপি।
উদ্বোধনী বক্তব্যে কেন্দ্রীয় কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র বলেন, কৃষকলীগ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা স্বপ্ন পূরণে ও আর্দশের সোনার বাংলা বিনির্মানের নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। সু-সংগঠিত কৃষকলীগ সোনার বাংলা গঠনে আওয়ামী লীগের পাশে থেকে দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তিনি বলেন, শেখ হাসিনা সরকারের আমলে কৃষক কৃষি পণ্যের নায্য মূল্য পাচ্ছেন। আওয়ামীলীগ সরকার ক্ষমতায় থাকলে সার-তেলের সংকট হয়না। কৃষকরা তাদের ন্যায অধিকার নিয়ে মাঠে কাজ করে মাঠে ফসল ফলাতে পারছে। তাই কৃষক যেনো এক ছটাক জমি অযথা ফেলে না রাখে সেদিকে সজাগ দৃষ্টি রাখার আহবান জানান।
এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, কৃষক লীগের কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি ও চট্টগ্রাম বিভাগের আহবায়ক আকবর আলী চৌধুরী, রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতাব্বর, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, বাংলাদেশ কৃষিকলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বান্দরবান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর, কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট উম্মে হাবিবা, রাঙ্গামাটি জেলা কৃষকলীগের সহ সভাপতি শান্তনা চাকমা, বাংলাদেশ কৃষকলীগ চট্টগ্রাম অঞ্চলের দপ্তর সম্পাদক রেজাউল করিমসহ কৃষক লীগের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এসময় রাঙ্গামাটির সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি আরো বলেন, রাঙ্গামাটি জেলাসহ পার্বত্য চট্টগ্রামের এমন কোনো জায়গা নেই, যেখানে উন্নয়ন হয়নি। বর্তমান সরকার উন্নয়ন বান্ধব। এ সরকারের সময়ে পার্বত্য চট্টগ্রামে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। ফলে পার্বত্য চট্টগ্রাম এলাকায় কৃষি, শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগসহ সব খাতে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।
আগামী দিনে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে বঙ্গন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ার আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে জানিয়ে তিনি উপস্থিত সকল নেতাকর্মীদের নাক কান খোলা রেখে স্বাধীনতা বিরোধী অপশক্তি ও পার্বত্য চট্টগ্রামের অবৈধ অস্ত্রধারীদের সন্ত্রাসী কর্মকান্ডসহ যেকোন অপতৎপরতা প্রতিহত করতে প্রস্তুত থাকার আহবান জানান।
পরে দ্বিতীয় পর্বে রাঙ্গামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটের অডিটরিয়ামে রাঙ্গামাটি জেলা কৃষক লীগের সভাপতি জাহিদ আকতার, সহ সভাপতি শান্তনা চাকমা ও সাধারণ সম্পাদক উদয় শংকর চাকমার নাম ঘোষণা করেন রাঙ্গামাটির সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।