বান্দরবানে সিডিসি’র আয়োজনে শিশু সুরক্ষা ও বাল্য বিবাহরোধ শীর্ষক আলোচনা সভা

15

বান্দরবান প্রতিনিধিঃ-বান্দরবানে সিডিসি’র আয়োজনে গ্রামের প্রধান ও কমিউনিটি লিডারদের নিয়ে শিশু সুরক্ষা ও বাল্যবিবাহ রোধ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (২১সেপ্টেম্বর) সকালে বান্দরবানের উজানী পাড়ার পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্প এর কমিউনিটি ডেভালপমেন্ট কনর্সান (সিডিসি) এর আয়োজনে কম্প্যাশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় সভায় বান্দরবান সদর থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) মির্জা জহির, এ্যাডভোকেট উম্যাসিং মারমা, প্রকল্পের সভাপতি পাকসিম বি ত্লং, পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্প এর ব্যবস্থাপক লালরিন সাং বম (লালরিন), প্রকল্পের হিসাবরক্ষক রবাট থানলিয়ান, সদর ইউনিয়নের ৬নং ওয়ার্ড এর মেম্বার জগদিশ ত্রিপুরা, সুয়ালক ইউনিয়নের ৬নং ওয়ার্ড মেম্বার লাল হাই বমসহ বিভিন্ন পাড়ার কারবারী, গ্রামের ব্যবস্থাপনা কমিটির সদস্য, প্রিন্ট ও ইলেকক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মী এবং প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা শিশুদের সুরক্ষা,বাল্যবিবাহ বন্ধে সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন এবং সকলের সচেতনতার মাধ্যমে সমাজে শিশু ও কিশোরদের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার আহবান জানান।
এসময় সভায় পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্প এর ব্যবস্থাপক লালরিন সাং বম (লালরিন) বলেন, কম্প্যাশন ইন্টারন্যাশনার বাংলাদেশ এর পার্টনার শীপে পরিচালিত “পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্প” বান্দরবানে শিশুদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। করোনাকালীন সময়ে প্রকল্পের উপকারভোগীদের বিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণের পাশাপাশি তাদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা ও জরুরী ওষুধ এবং স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। এসময় তিনি আরো বলেন, ভারী বর্ষণ আর বৃষ্টিতে বান্দরবানের নিম্মাঞ্চল পানিতে ডুবে গিয়েছিল আর এতে কয়েক শতাধিক পরিবার পানিবন্ধী হয়ে অসহায়ভাবে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান করাকালীন তাদের বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করা হয়েছে পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্প এর মাধ্যমে। তিনি আরো বলেন, আমাদের এই কার্যালয়ে ৬মাস ব্যাপী সেলাই মেশিন প্রশিক্ষণ, ৪ মাসব্যাপী কম্পিউটার প্রশিক্ষন এবং ড্রাইভিং প্রশিক্ষণ চলমান রয়েছে আর এই প্রশিক্ষণের পাশাপাশি আমরা উপকারভোগীদের বিনামুল্যে বিভিন্ন উপকরণ বিতরণ অব্যাহত রেখেছি। বিশেষ করে শিশুদের সুরক্ষা আর তাদের উন্নয়নে কাজ করছে পার্বত্য জেলা শিশু উন্নয়ন প্রকল্প এর কর্মকর্তারা।
বান্দরবান সদর থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) মির্জা জহির বক্তব্য রাখতে গিয়ে বলেন, আজকের শিশুরাই আগামীদিনের ভবিষ্যৎ, তাই আমাদের শিশুদের যত্ন সহকারে বড় করতে হবে আর তাদের ভালোমন্দ সবসময় পরিবারের নজরে রাখতে হবে। এসময় তিনি আরো বলেন, বাল্যবিবাহ আমাদের সমাজের জন্য একটি বড়ধরণের অপরাধ আর আমরা যদি সবাই সচেতন হই তবে সমাজ থেকে এই বাল্য বিবাহরোধ করতে পারবো এবং একটি সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে পারবো।