খাগড়াছড়ির পাঁচ উপজেলায় ইউপিডিএফের আধাবেলা সড়ক অবরোধ পালিত

91

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-খাগড়াছড়ির ৫ উপজেলায় ভোরে সড়কে টায়ার জ্বালিয়ে ও গাছের গুড়ি ফেলে খাগড়াছড়ির পাঁচ উপজেলায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ডাকে আধাবেলা সড়ক অবরোধ পালন করেছে।
খাগড়াছড়ির গুইমারায় প্রতিপক্ষের গুলিতে ইউপিডিএফের গুইমারা উপজেলা সংগঠক অংথুই মারমা ওরফে আগুন-কে হত্যার প্রতিবাদে এ অবরোধের ডাক দেয় পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ।
অবরোধ চলাকালে রবিবার (৪ সেপ্টেম্বর) খাগড়াছড়ির পাঁচ উপজেলায় বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে বিচ্ছিন্নভাবে পিকেটিং করছে ইউপিডিএফ সমর্থকরা। এসময় সমর্থকরা সড়কে যাতে যানবাহন চলতে না পারে তার জন্য প্রতিবদ্ধকতা সৃষ্টি করে রাখে। তবে অবরোধ পালনকালে অপ্রীতিকর কোন ঘটনা ঘটেনি।
অবরোধের ফলে খাগড়াছড়ির সাথে ঢাকা-চট্টগ্রামসহ দূরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ ছিলো। এছাড়াও খাগড়াছড়ির গুইমারা, মাটিরাঙ্গা, রামগড়, মানিকছড়ি ও লক্ষ্মীছড়ি উপজেলার আভ্যন্তরীণ সড়কেও বন্ধ ছিলো যান চলাচল। এদিকে ঢাকা থেকে ছেড়ে আসা নৈশকোচগুলো সকালের দিকে পুলিশি পাহারায় জেলা সদরে পৌঁছে দেয়া হয়েছে।
আধাবেলা অবরোধ চলাকালে যেকোনো ধরণের সহিংসতা এড়াতে পাঁচ উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পুলিশের পাশাপাশি সেনাবাহিনী ও বিজিবির টহল জোরদার ছিলো।
গুইমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহম্মদ রশীদ বলেন, গুইমারা থানা এলাকার সাতটি পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিভিন্নস্থানে অবরোধকারীরা চোরাগুপ্তা হামলা করছে জানিয়ে তিনি বলেন, পুলিশী প্রহরায় যান চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।
এদিকে, ইউপিডিএফের প্রচার ও প্রকাশনা বিভাগের নিরন চাকমা সংবাদ মাধ্যমকে দেয়া এক বিবৃতিতে অবরোধ কর্মসূচি সফল করায় ইউপিডিএফ’র খাগড়াছড়ি জেলা সংগঠক অংগ্য মারমা সকল যানবাহন মালিক-চালক, শ্রমিকসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।
উল্লেখ্য, শুক্রবার সকালের দিকে খাগড়াছড়ির গুইমারার দেওয়ান পাড়ায় প্রতিপক্ষের গুলিতে খুন হয় প্রসীত খীসা সমর্থিত ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ প্রসীত গ্রুপের গুইমারা উপজেলা সংগঠক অংথুই মারমা ওরফে আগুন।