দূর্গম এলাকায় দরিদ্র জনগোষ্ঠীর কথা ভেবে অনলাইন উত্তরাধিকার সনদ কার্যক্রমে যাত্রা শুরু করা হয়েছে-মোহাম্মদ মিজানুর রহমান

16

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে দূর্গম এলাকায় বসবাসরত হতদরিদ্রদের সুবিধার্থে অনলাইন উত্তরাধিকার সনদ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
শুক্রবার (৫ আগস্ট) সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসক সম্মেলন অনলাইন উত্তরাধিকার সনদ কার্যক্রমের উদ্বোধন করেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান ও পুলিশ সুপার মীর মোদদাছছের হোসন।
এসময় রাঙ্গামাটি অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট মোঃ আল মামুন মিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এসএম ফেরদৌস ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ও আঞ্চলিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন, সাংবাদিক সুনীল কান্তি দে, স্কাউট কমিশনার মোঃ নুরুল আবছার, রাঙ্গামাটি সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথসহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রধানগণ উপস্থিত ছিলেন।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, পার্বত্য জেলার দূর্গম উপজেলার প্রান্তিক দরিদ্র জনগোষ্ঠীদের উত্তরাধিকার সুত্রে জমির মালিকানা পরিবর্তনসহ নানাবিধ কার্যক্রমে জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত উত্তরাধিকার সনদের প্রয়োজন হয় যা অনেকটা কষ্টসাধ্য ব্যাপার। এছাড়াও সম্পূর্ণ কাজটি সম্পাদানে আরও কয়েকবার জেলা ও উপজেলা সদরে উপস্থিত হতে হয়। জেলা প্রশাসন দুর্গম এলাকায় বসবাসরত দরিদ্র জনগোষ্ঠীর কথা ভেবে সেবাটি জনগণের দোরগোড়ায় পৌছে দেওয়ার লক্ষ্যে অনলাইন কার্যক্রমে যাত্রা শুরু করা হয়েছে। তাই রাঙ্গামাটি জেলার ওয়েব পোর্টালের মাধ্যমে আভ্যন্তরীন ই-সেবা কর্ণারে স্থায়ী বাসিন্দা সনদ প্রদান, বিদেশী ভ্রমনকারীদের অনুমতি প্রদানসহ অনলাইনে উত্তরাধিকার সনদ প্রদান কার্যক্রম সংক্রান্ত লিংক সংযোজন করা হয়েছে। এতে করে রাঙ্গামাটি জেলার জনগণ ঘরে বসে প্রয়োজনীয় তথ্য প্রদান করে অনলাইনে আবেদনের মাধ্যমে ২০ দিনের মধ্যে উত্তরাধিকার সনদ পেতে পারবে।