পাহাড়ের প্রান্তিক জনগোষ্ঠিকে পুষ্টিহীনতা দূর করতে কার্যকরী পদক্ষেপ নিতে হবে

49

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম জনগোষ্ঠীর পুষ্টির প্রতিশ্রুতি উন্নয়ন শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে শহরের পর্যটন কমপ্লেক্সের সম্মেলন কক্ষে পুষ্টি বিষয়ক এ বৈঠকের আয়োজন করে লিন, ফাউন্ডার বাই দ্য ইউরোপিয়ন ইউনিয়ন এবং বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ। অনুষ্টিত গোলটেবিল বৈঠকটি চলে দুপুর পর্যন্ত।
বৈঠকে রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. কাঞ্চন চাকমা, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, সিভিল সার্জন বিপাশ খীসা, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশীষ রায়, জাতীয় পুষ্টি পরিষদের উপ-পরিচালক ডা. নুসরাত জাহান প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রান্তিক জনগোষ্ঠিকে সচেতনতার পাশাপাশি তাদের পুষ্টিহীনতা দূর করতে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। পাহাড়ের প্রান্তিক মানুষের জন্য পুষ্টিকর খাদ্য জোগাড় ও পুষ্টিহীনতা দূর করতে সবাইকে এগিয়ে আসতে হবে।
তারা বলেন, পাহাড়ে পুষ্টির সব উপাদান থাকার পরও শুধু খাদ্যাভ্যাসের কারণে এ অঞ্চলের মানুষ পুষ্টি সূচকে সবচেয়ে পিছিয়ে আছে। খাদ্যাভ্যাস পরিবর্তনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে পারলেই প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টিহীনতার দূর করা সম্ভব।
পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় মা ও শিশুর পুষ্টি উন্নয়নে কাজ করছে লিডারশিপ টু এনসিওর এডিকুয়েট নিউট্রিশন (লিন)। মূলত প্রান্তিক ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীর শিশু, কিশোর, গর্ভবতী ও দুগ্ধদানকারী মাদের পুষ্টিহীনতা দূর করতে ২০১৮ সাল থেকে এ বিশেষ কার্যক্রম শুরু হয়। পার্বত্য চট্টগ্রামের ১৮ উপজেলার ৭৮টি ইউনিয়নে তাদের কার্যক্রম চলছে।