পূর্ব প্রস্তুতি থাকলে প্রকৃতিক দুর্যোগ ও ভূমিকম্পে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব-আবু সালেহ মোহাম্মদ মহিউদ্দিন খাঁ

73

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-যে কোন দূর্যোগ মোকাবেলায় সাধ্য অনুযায়ী সর্বোচ্চ পূর্ব প্রস্তুতি থাকলে দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব বলে মন্তব্য করেছেন দূর্যোগ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব আবু সালেহ মোহাম্মদ মহিউদ্দিন খাঁ। তিনি বলেন, ভূমিকম্প বিষয়ে নিয়মিত সচেতনতামূলক কার্যক্রম ভূমিকম্পের ক্ষয়ক্ষতির মাত্রা যেমন কমিয়ে আনতে সহায়তা করবে তেমনী ভূমিকম্পের মতো দুর্যোগের বিষয়েও মানুষকে সহজে সচেতন করা সম্ভব হবে।
রবিবার (১৭ জুলাই) সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে রাঙ্গামাটিতে ভূমিকম্প প্রস্তুতি কর্মসূচীর আকস্মিক পরিকল্পনা এবং স্বেচ্ছাসেবকদের কার্যক্রম এবং দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ সাইফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার নাজমা বিনতে আমিন, সাবেক জেলা পরিষদের সদস্য মনোয়ারা আক্তার জাহান, জেলা রোভার স্কাউড নুরুল আফসার প্রমুখ।
এসময় সভায় বক্তারা বলেন, ভূমিকম্প এমন একটি প্রাকৃতিক দুর্যোগ যার পূর্বাভাস দেয়ার উপায় এখনো বের হয়নি। বড় ধরনের ভূমিকম্পে ক্ষয়ক্ষতি কতটা নিয়ন্ত্রণে রাখা যাবে তা বলা মুশকিল, তবে জনসচেতনতা ও পূর্ব প্রস্তুতি থাকলে যে কোন দুর্যোগ মোকাবিলা করে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হবে। আর প্রকৃতিক দূর্যোগ ও ভূমিকম্পের ঝুঁকি কিভাবে কমানো যায়, এর পূর্ব প্রস্তুতিগুলো কী এবং ভূমিকম্পের সময় আমাদের করণীয় কী এই বিষয়গুলোতে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে।
সভায় রাঙ্গামাটির একটি গুরুত্বপূর্ণ স্বেচ্ছাসেবী সংগঠন ঊর্বানের স্বেচ্ছাসেবকদের বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় তাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে জেলা প্রশাসককে যেকোন দুর্যোগ সহায়তা করার আহবান জানানো হয়।