নানিয়ারচরে একজন মানবিক ইউএনও মো: ফজলুর রহমান

74

নানিয়ারচর প্রতিনিধিঃ-পাঁচ মাস পূর্বে রাঙ্গামাটি নানিয়ারচর উপজেলার নির্বাহী অফিসার হিসেবে নতুন কর্মস্থলে এসেছেন মোঃ ফজলুর রহমান। তিনি নানিয়ারচরে যোগদানের আগে দেশের বিভিন্ন স্থানে সফলতার সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।
এ উপজেলায় যোগদানের পর থেকে পাল্টে যাচ্ছে অনেক দৃশ্যপট। বর্তমান সরকারের উন্নয়নের ধারাকে বাস্তবায়ন করার লক্ষ্যে মাঠ পর্যায়ে নিরলসভাবে নিয়োজিত আছেন তিনি। গত পাঁচ মাসে সর্বক্ষণিক সেবামূলক কাজ করে মানবিক ইউএনও হিসেবে উপজেলাবাসীর নিকট পরিচিতি লাভ করতে সক্ষম হন। এছাড়া নিবার্হী অফিসারের কার্যালয়ে প্রবেশ করতে লাগে না কোন অনুমতি। ইচ্ছা করলে যে কেউ তার অফিসে বিনা অনুমতিতে প্রবেশ করতে পারেন।
জানা গেছে মো: ফজলুর রহমান এ উপজেলায় যোগদানের সময় শুরু হয় ইউনিয়ন পরিষদ নির্বাচন। নির্বাচনটি সুষ্ঠু নিরপেক্ষ ভাবে সম্পন্ন করেন। তার নজরদারির কারণে নির্বাচনী পরবর্তী সংঘর্ষের কোনো ঘটনা ঘটেনি। মনোরম পরিবেশে এই গুরুত্বপূর্ণ নির্বাচনে ভোটাররা তাদের মূল্যবান ভোট প্রয়োগ করতে পেয়ে সন্তোষ প্রকাশ করেন।
এদিকে শিক্ষার্থীদের নিকট মহামারী করোনা ভাইরাসের টিকা দেওয়া কার্যক্রম সুন্দরভাবে পরিচালনা করেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জনপ্রতিনিধিদেরকে নিয়ে সুশৃংখল ভাবে টিকা প্রদান করা হয়। দ্রব্যমূল্য ঊর্ধ্বগতি কারণে বাজার মনিটরিং ও করোনা ভাইরাস প্রতিরোধে মাস্ক বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে।
নানিয়ারচর এলাকায অবৈধভাবে বালু উত্তলন ও অবৈধভাবে করাতকলের সমিল বন্ধসহ ছোট বড় দুর্ঘটনা সরোজমিনে মনিটরিং করেন। প্রতি সপ্তাহে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাজার মনিটরিংসহ অবৈধ ব্যবসা বন্ধ করার জন্য তাঁর রয়েছে তার বিশেষ নজরদারি।
কম সময়ের মধ্যে জন্ম নিবন্ধন সংশোধন করে চমক সৃষ্টি করেছেন। এতে উপকৃত হয়েছে হাজার হাজার ভুক্তভোগীরা। অনেক প্রকল্প হাতে নিয়েছেন, যা এ নানিয়ারচর এলাকার আনারস চাষীদের বৈপ্লবিক প্রসার ঘটবে।
উপজেলা আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে থানা পুলিশের সহযোগিতা নিয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন। আশ্রয়ণ প্রকল্পের গৃহহীনদের ঘর দেওয়া কার্যক্রম তার কার্যালয় থেকে সরাসরি পরিচিত হয়ে আসছে। এই প্রকল্পে উপকারভোগীদের সঠিকভাবে মূল্যায়ন করা হচ্ছে। উপজেলা পরিষদের মাসিক সভা, আইন-শৃঙ্খলা মিটিং সহ সরকারি যাবতীয় অনুষ্ঠান সুষ্ঠভাবে পালন করতে দেখা যায়।
এলাকার অসহায় হতদরিদ্র মানুষের মাঝে স্বল্পমূল্যে টিসিবির পণ্য বিতরণ কার্যক্রম কোনো ধরনের ঝামেলা বিহীনভাবে সম্পন্ন করেছেন। এছাড়াও তার কার্যালয়ে কোন ধরনের অভিযোগ আসলে ঘটনা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা গেছে।
সাম্প্রতি ঘন বর্ষায় নানিয়ারচরের পাহাড়ি ঢলে অসহায় মানুষের জন্য রেড ক্রিসেন্টকে সাথে নিয়ে নিজেই এ উপজেলার এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়িয়েছেন, হাতে প্রচার মাইক নিয়ে রাস্তায় রাস্তায় দেখা গেছে,এমনকি পাহাড়ি বর্ষায় অসহায়দের আশ্রয়কেন্দ্রে নিজ উদযোগে নিয়ে যেতে দেখা গেছে, এমনকি নিজ হাতে হাতে খাদ্য সামগ্রী বিতরণ করে যাচ্ছেন।
নাম প্রকাশে অনেচ্ছুক এক বৃদ্ধ ব্যক্তি বলেন, জেলের কার্ড পেয়েছি, অনেকে ভিজিডির চাউল পাচ্ছে,এ ইউএনও নিজ হাতে খাদ্য সামগ্রী তুলে দিচ্ছেন। কতটুকু মানবিকতার মন থাকলে এই কাজগুলো করতে পারে, সকল সম্প্রদায় লোক দোয়ার আশির্বাদ করছেন।
বর্তমানে তিনি এ উপজেলার ক্রীড়া সংস্থার সভাপতির দ্বায়িত্বটা ও পালন করে যাচ্ছেন, ক্রীড়া প্রেমী হিসেবে তিনি বলেন, দেশকে মাদকমুক্ত করতে হলে যুব সমাজকে খেলাধুলার প্রতি আকৃষ্ট করতে হবে। কেবল খেলাধুলা পারে মাদকমুক্ত সমাজ গড়তে। তাই সমাজ থেকে মাদকমুক্ত করতে হলে যুবকদের বেশি বেশি খেলাধুলায় মনোনিবেশ করাতে হবে। খেলাধুলার প্রতি আমাদের মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধুর প্রবল আগ্রহ ছিল। নতুন প্রজন্মকে খেলাধুলার প্রতি আগ্রহী করার জন্য বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নানান উদ্যোগ হাতে নিয়েছেন এবং বাস্তবায়ন করছেন। বিশেষ করে জাতির পিতা বঙ্গবন্ধু ও বঙ্গমাতার নামে টুর্নামেন্টের মাধ্যমে তৃণমূলে খেলাধুলার চর্চা যেমন বাড়াচ্ছে, তেমনি জাতীয় পর্যায়ে ভালো মানের খেলোয়ার তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ইউএনও মো: ফজলুর রহমান সকলের সহযোগিতা প্রত্যাশা করেছেন। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমি আমার অর্পিত দ্বায়িত্ব পালন করছি মাত্র, বাকিটা মহান আল্লাহ্ তায়ালার উপর।