রাঙ্গামাটিতে তামাক নিয়ন্ত্রণ আইনের বাস্তবায়নের উপর দিনব্যাপী প্রশিক্ষন

34

মো. সোহরাওয়ার্দী সাব্বির, রাঙ্গামাটিঃ-জেলা পর্যায়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২৮জুন) সকালে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল, স্বাস্থ্য বিভাগের আয়োজন ও রাঙ্গামাটি জেলা প্রশাসনের সহযোগিতায় জেলা প্রশাসকের নিজস্ব সম্মেলন কক্ষে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে প্রশিক্ষনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনস্বাস্থ্য অনুবিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মামুন, সিভিল সার্জন ডা. বিপাশ খীসা, রাঙ্গামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিন, জেলা সমাজ কল্যান অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ওমর ফারুক, জেলা প্রশাসকের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ বিভিন্ন সরকারী বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রশিক্ষনে বক্তারা বলেন, সরকার জনস্বার্থে ও জনস্বাস্থ্য উন্নয়নে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণকে ধূমপানমুক্ত করেছে যা বিদ্যমান আইনের একটি গুরুত্বপূর্ণ দিক। কিন্তুু এক্ষেত্রে আইন বাস্তবায়ন প্রক্রিয়া সহজ নয়। এজন্য পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণ ধূমপানমুক্ত না হলে সংশ্লিষ্ট পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনের মালিক/তত্বাবধায়ক, ব্যবস্থাপক/চালককে নগদ আর্থিক জরিমানাসহ শাস্তির বিধান জোরদার হবে। পাশাপাশি পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণ হিসাবে গণ্য স্থানে বিড়ি-সিগারেটসহ তামাকজাত দ্রব্য বিক্রয় নিষিদ্ধ করতে হবে। তাই তামাকজাত দ্রব্য ব্যবহার ও নিয়ন্ত্রণে গৃহিত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে সবাইকে একযোগে কাজ করার আহবান জানান।