বর্তমান সরকার নারীরা যাতে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারে সেজন্য কাজ করে যাচ্ছে-ইয়াছমিন পারভীন তিবরীজি

12

রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবানঃ-তৃণমূল পর্যায়ে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধনে বান্দরবানে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ জুন) সকালে জাতীয় মহিলা সংস্থা বান্দরবান জেলা কেন্দ্র এর তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আয়োজনে সদর উপজেলা পরিষদের হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরোজ, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো.কায়েসুর রহমান, জাতীয় মহিলা সংস্থা বান্দরবান জেলা কার্যালয়ের নির্বাহী অফিসার সা চ শৈ, তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের প্রশিক্ষণ কর্মকর্তা সৌখিন ত্রিপুরাসহ প্রশিক্ষনার্থীরা উপস্থিত ছিলেন।
এসময় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, বর্তমান সরকার নারীদের উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করছে আর তা সুন্দরভাবে বাস্তবায়ন করে নারীরা যাতে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারে সেজন্য কাজ করে যাচ্ছে। এসময় তিনি আরো বলেন, এখন আর নারীদের বসে থাকার সময় নেই, যেকোন প্রক্ষিশন গ্রহণ করে একজন নারী নিজ পাঁয়ে দাড়াতে পারছে এবং অর্থনৈতিকভাবে নিজে স্বাবলম্বী হয়ে পরিবার ও দেশের কাজে অগ্রণী ভূমিকা রাখছে।
কর্মশালায় সভাপতির বক্তব্য রাখতে গিয়ে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের প্রশিক্ষণ কর্মকর্তা সৌখিন ত্রিপুরা বলেন, বান্দরবানে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় মোট ৫টি ট্রেডে প্রশিক্ষণ চলমান রয়েছে আর এই প্রশিক্ষণ গ্রহণ করে নারীদের দক্ষতা, আত্মবিশ্বাস বৃদ্ধি পাচ্ছে আর ব্যবসা ও কর্মসংস্থানের কলা কৌশল শিখে তৃণমূল পর্যায়ের নারী উদ্যোক্তাদের অর্থনৌতিক সমৃদ্ধি ও বিকাশ সাধন তরান্বিত হচ্ছে। এসময় তিনি আরো বলেন, বান্দরবানে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় নারীদের বিউটিফিকেশন, ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং, বিজনেস ম্যানেজমেন্ট এন্ড ই কর্মাস, ইন্টেরিয়র ডিজাইন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট এই ৫টি বিষয়ে প্রশিক্ষণ প্রদান কার্যক্রম চলমান রয়েছে আর এই প্রশিক্ষণ গ্রহণ করে অসংখ্য নারী তাদের কর্মসংস্থানের নতুন যাত্রা শুরু করেছে।