প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বের কারণে নারীরা জীবনমান উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে-দীপংকর তালুকদার এমপি

20

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বের কারণে নারীদের শিক্ষা, স্বাস্থ্যসেবা ও কর্মসংস্থানে অধিকার নিশ্চিত করার মাধ্যমে নারীরা জীবনমান উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সস্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।
মঙ্গলবার (২৮ জুন) সকাল ১১টায় জেলা পরিষদ এনেক্স ভবনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এবং রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের ব্যবস্থাপনায় ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের সরকারী আর্থিক প্রণোদনা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ঝর্না খীসার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম, রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদ সদস্য হাজী মোঃ মুছা মাতব্বর, জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, সবির কুমার চাকমা, জেলা পরিষদ সদস্য প্রিয় নন্দ চাকমা, পরিষদ সদস্য প্রবর্তক চাকমা, জেলা পরিষদ সদস্য বিপুল ত্রিপুরা, পরিষদ সদস্য আছমা বেগম, পরিষদ সদস্য ইলিপন চাকমা, পরিষদ সদস্য নিউচিং মারমা, পরিষদ সদস্য বিপুল ত্রিপুরা এবং পরিষদ সদস্য আব্দুর রহিম। স্বাগত বক্তব্য রাখেন পরিষদের নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।
রাঙ্গামাটি সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সস্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি আরো বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রমনের পাশাপাশি বাংলাদেশও করোনা ভাইরাস মহামারী থেকে রক্ষা পায়নি। দেশের স্বল্প পুঁজির এই উদ্যোক্তারা বিশেষ করে নারী উদ্যোক্তারা ক্ষতিগ্রস্থ হয়েছেন ব্যাপকভাবে। তাই এই খাতের এই ক্ষতিকে পুষিয়ে তুলে একে পূর্বের অবস্থায় ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য সরকার আর্থিক প্রণোদনার পাশাপাশি নানান প্রকল্প ভিত্তিক কর্মসূচি হাতে নিয়েছে। আর এতে করে করোনার এই দুর্যোগ মোকাবেলা করে পূর্বের কাঙ্খিত অবস্থানে ফিরিয়ে আসা সম্ভব। তাই আমি মনে করি, এই সকল ক্ষুদ্র ও স্বল্প উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনার মাধ্যমে মুখ থুবড়ে পড়া এই সকল ক্ষুদ্র নারী উদ্যোক্তারা আবার ঘুরে দাঁড়াতে পারবে এবং নারীরা এগিয়ে গেলে দেশের অর্থনীতি সমৃদ্ধশালী হবে, দেশ এগিয়ে যাবে।
অনুষ্ঠানে রাঙ্গামাটিতে করোনায় ক্ষতিগ্রস্থ ১২০ জন ক্ষুদ্র নারী উদ্যোক্তাকে ৩০ হাজার টাকা করে ৩৬ লক্ষ টাকার সরকারী প্রণোদনার অর্থ বিতরণ করা হয়।