পার্বত্য এলাকার উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়নের কাজ অব্যাহত আছে-মো. নুরুল আলম চৌধুরী

56

মো. সোহরাওয়ার্দী সাব্বির, রাঙ্গামাটিঃ-পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচন” শীর্ষক প্রকল্প এবং “পার্বত্য অঞ্চলে কফিও কাজু বাদাম চাষের মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ” শীর্ষক প্রকল্পের উপকারভোগী কৃষকদের মাঝে চারা, বীজ, সার ও কৃষি উপকরণ বিতরণ করা হয়ছে।
মঙ্গলবার (২১জুন) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর উদ্যোগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ের মাইনী মিলনায়তনে এই চারা, বীজ, সার ও কৃষি উপকরণ বিতরণ করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. নুরুল আলম চৌধুরী।
বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তৃতায় তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পার্বত্য জেলার উন্নয়নে কাজ করে যাচ্ছে। আগামীতেও পার্বত্য এলাকার উন্নয়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করে উন্নয়ন ধারা অব্যাহত রেখে তা ধীরে ধীরে বাস্তবায়ন করা হচ্ছে। এতে করে পার্বত্য এলাকার পিছিয়ে পড়া মানুষজন উপকৃত হচ্ছে।
তিনি বলেন, পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ ও কৃষকদের দারিদ্র্য বিমোচন শীর্ষক প্রকল্প এবং পার্বত্য অঞ্চলে কফি ও কাজু বাদাম চাষের মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে অনেক কৃষকের ভাগ্যর পরিবর্তন ঘটবে এবং তারা অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হবে এটাই আমাদের প্রত্যাশা।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রশাসন ও পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচনের প্রকল্প পরিচালক ইফতেকার আহম্মেদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য বাস্তবায়ন মো. হারুনুর রশিদ, বোর্ডের সদস্য ও কফি ও কাজু বাদার প্রকল্প পরিচালক মো. জসিম উদ্দিন, রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তপন কুমার পাল, খাগড়াছড়ি প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা মুজাফরর হোসেন, বান্দরবান তুলা চাষ বৈজ্ঞানিক কর্মকর্তা মংছানু মারমাসহ কৃষকরা।
এর আগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে সাধারণ কৃষকদের মাঝে দিনব্যাপী প্রশিক্ষন দেওয়া হয়।