কাপ্তাই শিলছড়ি ৪২ বছরের পুরাতন বাজার মসজিদ ভাঙ্গনের মুখে

61

ঝুলন দত্ত, কাপ্তাইঃ-রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার ৪২বছরের পুরাতন শিলছড়ি বাজার মসজিদটি প্রবল ভারী বর্ষণে ভাঙ্গনের মুখে পড়েছে। এটি উপজেলার ৫নং ওয়াগ্গা ইউনিয়ন এর ৯নং ওয়ার্ডে অবস্থিত।
সোমবার (২০ জুন) মসজিদ এলাকায় গিয়ে দেখা যায়, অবিরাম বৃষ্টিতে পাহাড় ধ্বসের ফলে মসজিদের পশ্চিম পাশে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। যদি অবিরাম বর্ষণ অব্যাহত থাকে তাহলে যেকোন মুহূর্তে এর পশ্চিম পাশের অংশ ভেঙে যেতে পারে।
এলাকাবাসী জানান, মসজিদটি ভাঙ্গরোধে গত ২ বছর আগে ৫নং ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ হতে এক লক্ষ টাকা ও এলাকার লোকজন আরোও দেড় লক্ষ টাকা সংগ্রহ করে একটি ধারক দেওয়াল নির্মাণ করে। কিন্তু চলমান প্রবল ভারী বর্ষণে সে দেওয়ালটিও ভেঙ্গে এখন মসজিদটি হুমকির মুখে পড়েছে। যে কোন সময় মসজিদটি ভেঙ্গে পাহাড়ের ঢালুতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকার লোকজন।
মসজিদের ইমাম মাওলানা আরিফ হোসেন জানান, নামাজ আদায় করতে গেলে ভয় হয়।কখন পুরো মসজিদটি ভেঙ্গে পাহাড়ের ঢালুতে পড়ে যায়।
মুসল্লি মো. জামাল উদ্দীন, জুয়েল, মাহাবুব ও রফিক জানান, আমরা মসজিদটি নিয়ে ভয়ে আছি। বর্ষের ফলে মসজিদের পশ্চিম পাশে ব্যাপক ভেঙ্গে গেছে। মুসল্লিরা নামাজ আদায় করতে ভয় পাচ্ছে। প্রশাসনকে অনুরোধ করব শিলছড়ি বাজার মসজিদটি রক্ষার জন্য অতিদ্রুত একটি রিটার্নিং ওয়াল নির্মাণ করে এটি রক্ষা করে।
এ বিষয়ে ৫নম্বর ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ড এর ইউপি সদস্য সরোয়ার হোসেন জানান, এটি ৪২ বছরের একটি শিলছড়ি বাজার মসজিদ। চলমান প্রবলবর্ষণ ও পাহাড় ধ্বসে মসজিদটির পশ্চিম পাশে ব্যাপক ভেঙ্গে গেছে। যেকোন মুহূর্তে মসজিদট বাকি অংশ ভেঙ্গে যেতে পারে। এলাকার মুসল্লিরা নামাজ আদায় করতে এখন ভয় পায়। তাই প্রশাসনের নিকট অতিদ্রুত মসজিদটি রক্ষায় একটি রিটার্নিং ওয়াল নির্মাণ করার দাবি জানাচ্ছি।
এই বিষয়ে জানতে চাওয়া হলে কাপ্তাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রুহুল আমিন জানান, বিষয়টি আমি জানতে পেরেছি, অতি দ্রুত মসজিদটি রক্ষায় প্রশাসনের পক্ষ হতে প্রদক্ষেপ গ্রহন করা হবে।