খাগড়াছড়িতে বৈশাখী পূর্ণিমা উপলক্ষে বর্ণিল আয়োজনে মঙ্গল শোভাযাত্রা

22

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-‘বুদ্ধ ধর্ম সংঘ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি সাসনা রাক্ষিতা ভিক্ষু সংঘ ও বাংলাদেশ বুডিষ্ট কল্যাণ পরিষদের আয়োজনে তথাগত ভগবান বুদ্ধের ত্রি-বার্ষিক বিজড়িত শুভ বৈশাখী পূর্ণিমা উপলক্ষে মহা সংঘদান ও ধর্মালোচনা সভা অনুষ্ঠিত।
শনিবার (১৪ মে) সকাল থেকে জেলার সদর উপজেলার গুগড়াছড়ি থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের অন্যতম বিহার য়ংড বৌদ্ধ বিহার প্রাঙ্গণে এসে শেষ হয়।
পরে বিকালের দিকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। য়ংড বৌদ্ধ বিহার প্রাঙ্গণ থেকে মঙ্গল শুরু হয়ে জেলা শহরের চেঙ্গী স্কয়ার ঘুরে আবার বিহার প্রাঙ্গণে শেষ হয়। পরে ধর্মদেশনা শুরু হয়।
এ উপলক্ষে য়ংড বিহারের আয়োজক কমিটির প্রতিনিধিরা প্রতিবেদককে জানান, বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম উৎসব। এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। বৈশাখী পূর্ণিমা দিনটি বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত। এই পবিত্র তিথিতে বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন, বোধি বা সিদ্ধিলাভ করেছিলেন এবং মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। এই দিনে বৌদ্ধ ধর্মাবলম্বীগণ স্নান করেন, শুচিবস্ত্র পরিধান করে মন্দিরে বুদ্ধের বন্দনায় রত থাকেন।
ভক্তগণ প্রতিটি মন্দিরে বহু প্রদীপ প্রজ্জ্বলিত করেন, ফুলের মালা দিয়ে মন্দিরগৃহ সুশোভিত করে বুদ্ধের আরাধনায় নিমগ্ন হন। এছাড়া বুদ্ধগণ এই দিনে বুদ্ধ পূজার পাশাপাশি পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্র শ্রবণ, দেশ ও মানুষের মঙ্গল কামনার্থে সমবেত প্রার্থনা করে থাকেন।