করোনা মোকাবেলায় সম্মুখ সারির যোদ্ধা হিসেবে ভূমিকা রেখেছেন যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকবৃন্দ-অংসুইপ্রু চৌধুরী

61

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-‘মানবিক হও’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে যথাযথ মর্যাদায় ও গুরুত্বের সাথে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, রাঙ্গামাটি ইউনিট বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালন করা হয়েছে।
রবিবার (৮ মে) সকালে কর্মসূচীর মধ্যে ছিলো জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, পায়রা উড়িয়ে দিবসের কার্যক্রম উদ্বোধন, বর্ণাঢ্য র‌্যালী, দিবসের তাৎপর্যের উপর আলোচনা সভা এবং বাংলাদেশ বেতারে দিবসের তাৎপর্য ও গুরুত্ব নিয়ে আলোচনা।
বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষ্যে রবিবার (৮ মে) সকাল ১০টার সময় ইউনিট প্রাঙ্গনে জাতীয়ও রেডক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও রেডক্রিসেন্ট রাঙ্গামাটি ইউনিট চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী ও ভাইস-চেয়ারম্যান রফিক আহমেদ তালুকদার।
এসময় যুব রেড ক্রিসেন্ট সদস্যদের পরিবেশনায় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। পরে শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন অতিথিবৃন্দরা।
পতাকা উত্তলন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন শেষে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও রেডক্রিসেন্ট রাঙ্গামাটি ইউনিট চেয়ারম্যানের নেতৃত্বে ইউনিট অফিস থেকে ব্যানারও ফেস্টুন সজ্জিত র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পরিষদের মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে জেলা পরিষদের কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রাঙ্গামাটি জেলা পরিষদের হলরুমে ইউনিটের ভাইস চেয়ারম্যান রফিক আহমেদ তালুকদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও রেড ক্রিসেন্ট রাঙ্গামাটি ইউনিট চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। আলোচনা সভায় স্বাাগত বক্তব্য রাখেন, ইউনিট অফিসার মোঃ নুরুল করিম।
সভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও রেড ক্রিসেন্ট রাঙ্গামাটি ইউনিট চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেন, মানবতার সকল কাজে রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকগন যেভাবে সাড়া প্রদান করেন, এজন্য তারা সর্ব মহলে ব্যাপক প্রশংসনীয়। তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃঢ়চেতা নেতৃত্বের কারনে সমন্বিত ভাবে কোভিড-১৯ মোকাবেলা সম্ভব হয়েছে। এতে সম্মুখ সারির যোদ্ধা হিসেবে ভূমিকা রেখেছেন যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকবৃন্দ। এ পরিস্থিতিতে যারা মাঠ পর্যায়ে কাজ করেছে, এ পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং জাতীয় অর্জনে তাদের ভূমিকা অনস্বীকার্য।
তিনি আরো বলেন, আমাদের অপ্রতুল সম্পদ, চিকিৎসা ব্যবস্থা অপর্যাপ্ত সত্ত্বেও অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে তাদের চাইতে এ পরিস্থিতি মোকাবেলায় সফলতা অর্জন করেছি। এ অর্জনের অংশীদার হিসেবে রেড ক্রিসেন্ট ইউনিটের সকল সদস্যরা কাজ করছে বিধায় এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংঠনসহ রাষ্ট্রীয়ভাবে আমাদের প্রধানমন্ত্রীর দৃঢ় নেতৃত্ব প্রমাণ করতে পেরেছি। আমি গর্ববোধ করি মানবতার সেবায়, দারিদ্রতা নিরসনে, সেনিটেশন ব্যবস্থায় রেড ক্রিসেন্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আশা করছি আগামী দিনেও এই কার্যক্রম অব্যাহত থাকবে এবং যেকোন পরিস্থিতি আমরা সফলভাবে মোকাবেলা করে সমাজের উন্নয়নে ভূমিকা রাখতে পারব।
সভায় আরো বক্তব্য রাখেন- উপ যুব প্রধান ২ সুনয়ন চাকমা, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের রেড ক্রিসেন্ট শিক্ষক মৌলানা আবুল কাশেম, কার্যনিবাহী সদস্য সুলতান মাহমুদ চৌধুরী বাপ্পা, আজীবন সদস্য প্রকাশ চাকমা প্রমুখ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিনিয়র কার্যনির্বাহী সদস্য সাওয়াল উদ্দীন, আশীষ দাশগুপ্ত, ঝর্না খীসা, ক্যাসিমং মারমা, ইউনিটের আজীবন সদস্যবৃন্দ, ইউনিট অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকবৃন্দ।