পাহাড়িদের বর্ষবরণের শুভেচ্ছা জানিয়েছেন মির্জা ফখরুল

24

ডেস্ক রিপোর্টঃ-বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পাহাড়ি নৃ-গোষ্ঠীর বর্ষবরণে শুভেচ্ছা জানিয়েছেন। মঙ্গলবার (১২ এপ্রিল) দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত গণমাধ্যমে দেওয়া এক বাণীতে তিনি শুভেচ্ছা জানান।
মির্জা ফখরুল বলেন, বাংলাদেশের পাহাড়ি নৃ-গোষ্ঠীর বর্ষবরণ উৎসব বিজু, সাংগাই, বৈসুক, বিষু ও বিহু উপলক্ষে সব সম্প্রদায়ের প্রতি রইলো আমার প্রাণঢালা শুভেচ্ছা। এটি তাদের প্রধান সামাজিক অনুষ্ঠানগুলোর একটি। আমাদের অবিচ্ছেদ্য অংশ পার্বত্য বিভিন্ন নৃ-গোষ্ঠীর ভাষা, সংস্কৃতি ও ইতিহাস।
পার্বত্য বিভিন্ন নৃ-গোষ্ঠী জনগণের ঐতিহ্য আমাদের বৈশ্বিক চেতনার অন্যতম স্তর। আমাদের জাতীয় সংস্কৃতির সমন্বিত রূপের অংশ পাহাড়ি নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক বৈশিষ্ট্য। আবহমানকাল ধরে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যে বসবাস করছে।
তিনি আরও বলেন, উৎসব জাতীয় জীবনে সংকীর্ণতার সীমানা পেরিয়ে সমন্বয় ও ঐক্যের ক্ষেত্রকে প্রসারিত করে। লোকজ সংস্কৃতির স্বার্থকে সংরক্ষণ ও চর্চাই হচ্ছে সভ্যতার ধারক-বাহক। পারস্পরিক শুভেচ্ছাবোধ ও মিলনের গানই গীত হয় বাংলাদেশের রাঙা মাটির পথে পথে। আমি এদেশের সব নৃ-গোষ্ঠীর তথা সকল ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সমান অগ্রগতি ও বিকাশ কামনা করি।
তিনি বলেন, এই উৎসবের দিনগুলো আনন্দে ভরে উঠুক আর সবার জন্য অনাবিল শান্তি ও সুখের হোক-এই কামনা রইল।