থানচিতে সূর্যে হাঁসি ক্লিনিকে নিজেদের উপার্জিত বেতন হতে জীবন বাঁচানো পানি ক্রয় করেন কর্মচারীরা

175

থানচি প্রতিনিধিঃ-বান্দরবানে থানচি উপজেলা বলিপাড়া ইউনিয়নের সূর্যে হাঁসি ক্লিনিকের পানি নেই দীর্ঘ ছয় বছর। কর্মচারীদের উপার্জিত বেতনে দুই কিলোমিটার দুরত্বে বাগান পাড়া শ্রমিক টাকা দিয়ে ক্লিনিকের প্রয়োজনীয় ব্যবহারেরসহ বিশুদ্ধ ও সব ধরনে পানি মাসের দুই থেকে আড়াই হাজার টাকা খরচ করতে হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মাসের ৫ শত টাকা প্রদান করেন বলে জানিয়েছেন ক্লিনিকের কর্মকর্তা কর্মচারীরা।
জানা যায়, ২০১৬ সালে স্থানীয় এনজিও সংস্থা গ্রীন হিল পরিচালিত সূর্যে হাঁসি ক্লিনিক নামে বলিপাড়া ইউনিয়নের হিন্দু পাড়া বলিবাজার প্রবেশে প্রধান ফটকের টিন ছাউনি আধা পাকা চার কক্ষ বিশিষ্ঠ একটি বাড়ীতে ভাড়া নিয়ে ক্লিনিকটি স্থাপিত হয়। মূলত ক্লিনিকের গর্ভধারন হতে পরীক্ষা নিরিক্ষা, প্রসূতি সেবা ও মাতৃত্ব সেবা দিয়ে থাকেন ঔ সূর্য হাঁসি ক্লিনিকের।
দায়িত্বরত কর্মী প্যারামেডিক (নার্স) উসাইনু মারমা ও সিনজির ময় বম জানান, স্থাপিত পর থেকে ৬ বছরে প্রসুতি সেবা দিয়েছে ১৭০ জন মাকে ডেলিভারী দিয়ে সফলতা অর্জন ও সাফল্য দেখছেন। প্রয়োজনীয় যন্ত্রপাটি, অপারেশন কক্ষ, জনবল অভাবে সিরিয়াস ডেলিভারী প্রসুতিকে এ পর্যন্ত ১৫ জনকে বান্দরবানে বিভিন্ন প্রসূতি সেবা প্রতিষ্ঠানে রেফার করেছেন।
ক্লিনিকের ম্যানেজার সিমিয়ন বম বলেন, এ সব সেবা দিতে ক্লিনিক হতে দুই কিলো দুরত্ব বাগান পাড়া থেকে খাওয়ার ও ব্যবহারের জন্য পানি কিনে আনতে হয় কর্মকর্তা কর্মচারীদের উপার্জিত বেতন থেকে। তাঁদের পানির সমস্যা সমাধানে কেউ নেই। মোট ৬ জন কর্মকর্তা কর্মচারীদের খাওয়ার পানি, বাসন পাতিল ধোয়ার পানি, প্রসূতিদের পরিস্কার পরিছন্ন কাপর চোপর ধোয়া, হাত ধোয়ার, খাওয়ার পানি যোগান দিতে হয় সংগ্রহীত পানির থেকে।
শনিবার সরেজমিনে জানা গেচ্ছে, সূর্য হাঁসি ক্লিনিকের পাশ্বে ১০০ গজের মধ্যে কযেকটি প্রভাশালীদের বাড়ী ঘর এবং বলিপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয় সেখানে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে মেকানিক আবু তৈয়বের উদ্যোগের জিএসএফ পাইপের সাহায্যে পানির সরবরাহ লাইন টাঙানো রয়েছে। সেখানে মাসিক কিস্তিতে পানির সরবরাহ করছেন আবু তৈয়ব মেকানিক। ক্লিনিকের ম্যানেজার সিমিয়ন বম, প্যারামেডিস নার্স উসাইনু মারমা, সিনজিরময় বম, ক্লিনিক লিলিপার বম, বিথিকা চাকমা, গার্ড দুপুল তংচংগ্যা সর্বমোট ৬ জন কর্মকর্তা কর্মচারী উপস্থিতির দেখা মিলছে।
ম্যানেজার সিমিয়ন বম জানান, ক্লিনিকটি বিএনপি নেতা সেলিম ভূঞা বাড়ী হওয়া আবু তৈয়ব পানির লাইন দেয়া হয় নিআমাদের। তিনি আর ও জানান বাড়ীর মালিক একটি নলকুপ করে দিয়েছে কিন্তু ঐটাও নস্ট হয়ে গেচ্ছে।
যোগাযোগ করা হলে মেকানিক আবু তৈয়ব বলেন, রাস্তা প্রসস্ত হওয়াই ৬ মাস আগেই সংযোগ লাইন কেটে দিয়েছি।
যোগাযোগ করা হলে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা অনাদির রজ্ঞন বড়ুয়া বলেন, বলিপাড়া এ ক্লিনবক থাকায় মাতৃত্ব ও স্বাস্থ্য সেবা দেয়ার ফলে আমাদের থানচি উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর সাফল্য পেয়েছে। ঐ স্থানে পানির সমস্যা কথা আমি জানিনা আগামি ৬ তারিখ পরিদর্শন করবো, পানির লাইন সমস্যা দেখালে আমি উপজেলা প্রশাসনকে অভিহিত করে পানির ব্যবস্থা গ্রহনে কথা বলবো।