কাপ্তাইয়ের রাইখালীর দূর্গম সীতাপাহাড় পাড়ায় প্রথমবারের মত কোনো ইউএনও’র পদচারণা

93

ঝুলন দত্ত, কাপ্তাইঃ-কাপ্তাই উপজেলার ২নং রাইখালী ইউনিয়নের দূর্গম সীতাপাহাড় মারমা পাড়ায় প্রথমবারের মতো উপজেলা প্রশাসনের কর্তাব্যক্তি হিসেবে পদচিহ্ন পড়লো। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৫০০ ফুট উপরে অত্যন্ত দূর্গম এ পাড়ায় প্রায় ৬০ পরিবারের বসবাস।
এ পাড়ায় মহিলাদের মাঝে চাদর, শিশুদের মাঝে খাবার আর টিসিবির বাছাইকৃত উপকারভোগীদের হাতে ফ্যামিলি কার্ড বুঝিয়ে দেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান।
বুধবার (১৬ মার্চ) বেলা সাড়ে ১১ টায় তিনি ঐ এলাকায় ১৫টি পরিবারের মাঝে এই উপকরণ বিতরণ করেন। তাছাড়া সীতাপাহাড় চূড়ায় অবস্থিত প্যাগোডার জন্য খাদ্য সহায়তা দেওয়ার আশ্বাস দেন। এছাড়া একইদিন সকাল সকাল সাড়ে ৯টায় তিনি রাইখালী ইউনিয়নের ডলুছড়ি পাড়ায় হেডম্যানের বাড়ির উঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত তথ্য তথ্য আপা প্রকল্প, কাপ্তাই এর আয়োজনে উঠান বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন।
ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ পযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) এর অর্থায়নে অনুষ্ঠিত উঠান বৈঠকের সভাপতিত্ব করেন, উপজেলা তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানা। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন, সহকারী কমিশনার (ভূমি), কাপ্তাই, মোহাম্মদ মঈনুল হোসেন চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা জনাব মোঃ সামশুল আলম চৌধুরী, উপজেলা খাদ্য কর্মকর্তা নিপু চাকমা, মৌজা হেডম্যান উবাথোয়াই চৌধুরী, চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের কমিউনিটি হেলথ প্রোগ্রমের প্রোগ্রাম ম্যানেজার বিজয় মারমা, ইউপি সদস্য মোঃ সেলিম।
সভায় বক্তাগণ তথ্য কেন্দ্র ও মহিলা বিষয়ক অফিস থেকে কি কি সেবা পাওয়া যায়, বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন এবং ইভটিজিং প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন, জন্মনিবন্ধন আইন সংক্রান্ত বিষয়ে উপস্থিত মহিলাদেরকে অবহিত করেন।
উঠান বৈঠকে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, হেডম্যান, ইউপি সদস্য এবং স্থানীয় মহিলারা উপস্থিত ছিলেন।