কাপ্তাইয়ের দূর্গম পাংখোয়া পাড়ায় প্রথম কোন ইউএনও এর আগমনঃ অংশ নিলেন বিভিন্ন কর্মকান্ডে

87

ঝুলন দত্ত, কাপ্তাইঃ-রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার ৪নং কাপ্তাই ইউনিয়ন এর ৩নং ওয়ার্ডের পাংখোয়া পাড়া। ১৮টি পাংখোয়া পরিবার ও ৪টি তনচংগ্যা পরিবারের বসবাস এই পাড়ায়। সমুদ্র পৃষ্ঠ হতে প্রায় ১১০০ ফুট উপরে এই পাড়া। প্রকৃতি যেন আপন মাধুরি দিয়ে সাজিয়েছে এই এলাকাকে। অনিন্দ্য সুন্দর পাহাড়, কাপ্তাই লেক আর সবুজ বন বনানী দিয়ে আবৃত এই পাড়া।
এই ৩নং ওয়ার্ডের হরিনছড়া নতুনপাড়া, বেচারাম কার্বারী পাড়া, আমতলী পাড়া ও দুছড়ি পাড়ায় পাংখোয়া, তনচংগ্যা, মারমা ও চাকমাসহ সর্বমোট ১শত ২০টি পরিবারের বসবাস।
এই এলাকায় প্রথম কোন উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তার আগমন। তাই এলাকাবাসী, হেডম্যান, কার্বারী সকলের মধ্যে উৎসব উৎসব ভাব। মাঘের তীব্র শীতকে উপেক্ষা করে কাপ্তাই লেক পাড় হয়ে হরিনছড়া মুখ, হরিনছড়া পাড়া, দুছড়ি পাড়া পাড় হয়ে উঁচু নীঁচু ৩কিঃ মিঃ পাহাড়ি পথ পার হয়ে অবশেষে দূর্গম পাংখোয়া পাড়ায় আগমন।
বুধবার (১৯ জানুয়ারী) বেলা সাড়ে ১১টায় হরিনছড়া পাংখোয়া পাড়ায় খোলা চত্বরে অনুষ্ঠিত হয় উঠান বৈঠক। চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের কমিউনিটি হেলথ প্রোগ্রাম এর আয়োজনে কার্বারিদের নিয়ে বিবাহ রেজিষ্ট্রেশন ও জেন্ডার বিষয়ক উঠান বৈঠক এবং কাপ্তাই তথ্য কেন্দ্রের আয়োজনে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) বিষয়ক এই উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। একই পাড়ায় এই দুইটি উঠান বৈঠকে এলাকার স্থানীয় মহিলা, জনপ্রতিনিধি, হেডম্যান ও কার্বারী সহ শতাধিক পাড়াবাসী স্বাস্থ্যবিধি মেনে এতে অংশ নেন।
কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান উঠান বৈঠকে প্রধান অতিথির বক্তব্য রাখেন। এইসময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নারীর ক্ষমতায়ন নিয়ে যেই স্বপ্ন দেখেছিলেন তাঁরই কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে আজ সেই স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। দূর্গম এলাকায় ডিজিটালের ছোঁয়া লেগেছে। সরকার পাহাড়ের দূর্গম এলাকায় আশ্রয়ণ প্রকল্পের আওতায় ভূমিহীনদের জন্য গৃহ তৈরী করেছেন। এখন পাহাড়ের প্রতিটি ঘরে শিক্ষার আলো পৌঁছে গেছে।
চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পরিচালক ডাঃ প্রবীর খিয়াং এর সভাপতিত্বে হাসপাতালের কমিউনিটি হেলথ প্রোগ্রাম এর প্রোগ্রাম ম্যানেজার বিজয় মারমার সঞ্চালনায় এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহম্মদ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ তাহমিনা আরজু, উপজেলা ডেভেলপম্যান্ট ফ্যাসিলিটেটর ঝিমি চাকমা, তথ্য সেবা কর্মকর্তা তাহমিনা সুলতানা, ১১৯ নং ভাইজ্যাতলি মৌজার হেডম্যান থোয়াই অং মারমা, কাপ্তাই প্রেস ক্লাবের সভাপতি কবির হোসেন, সাধারণ সম্পাদক ঝুলন দত্ত, বারুদ গোলা মৌজার হেডম্যান কালাচাঁদ তনচংগ্যা।
স্বাগত বক্তব্য রাখেন পাংখোয়া পাড়ার কার্বারী আরদৌ লিয়ানা পাংখোয়া, ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য নবীন কুমার তনচংগ্যা।