পার্বত্য শান্তিচুক্তির ২৪তম বর্ষপূর্তিতে কাপ্তাই হ্রদে স্বচ্ছ নীল জলরাশিতে নৌকাবাইচ প্রতিযোগিতা

29

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-“শীতের শিশির ভেজা দিনে রোদেলা দুপুরে” সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং পার্বত্য শান্তিচুক্তির ২৪তম বর্ষপূর্তি উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর রাঙ্গামাটি রিজিয়নের সার্বিক তত্বাবধানে ও রাঙ্গামাটি জোনের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়েছে বিশেষ নৌকা বাইচ প্রতিযোগিতা।
বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দুপুরে রাঙ্গামাটি শহরের রিজার্ভ বাজার কাপ্তাই হ্রদের মধ্যটিলা হতে কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত এ নৌকা বাইচের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৪টি ধাপে ৫৫টি দল নৌকাবাইচে অংশ নেয়।
ঐতিহ্যবাহী এই খেলা দেখতে এসময় কাপ্তাই হ্রদের তীরে ভিড় করে হাজারো পাহাড়ি-বাঙালি নারী, পুরুষ। অনেকেই ইঞ্চিন বোট-নৌকা নিয়ে হাজির হয় নৌকা বাইচ দেখতে। শুধুমাত্র শহর থেকেই নয়; দূর গ্রাম থেকে পাহাড়ি নারী-পুরুষ নৌকা বাইচ দেখতে ভিড় করে শহীদ মিনারের নিচে সবুজ হ্রদের জলে। তাদের হর্ষোধ্বনি ও উল্লাসে এই সময় প্রতিযোগিরা বৈঠার তালে তালে এগিয়ে যায়। গ্রাম বাংলার এই ঐতিহ্যবাহী খেলায় মুগ্ধতা প্রকাশ পায় তাদের চোখে-মুখে।
নৌকা প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রিজিয়ন কমান্ডার (রাঙ্গামাটি রিজিয়ন) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ ইফতেকুর রহমান পিএসসি, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, কর্ণেল জিএস (ডিজিএফআই) কর্ণেল সলমন ইবনে এ রউফ, সেক্টর কমান্ডার (বিজিবি সেক্টর রাঙ্গামাটি) কর্ণেল মোঃ তারিকুল ইসলাম, সিবিজিএমএস পিএসসি, জেলা পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শিল্পী রাণী রায়, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, রাঙ্গামাটি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. প্রীতি ভূষণ বড়–য়া প্রমূখ। এছাড়া সামরিক ও বেসামরিক উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।