দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের কল্যাণে যুবলীগের নেতাকর্মীরা কাজ করতে হবে-চিংকিউ রোয়াজা

177

শাহ আলম, রাঙ্গামাটিঃ-বাংলাদেশ আওয়ামী-যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনির প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণসহ বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে রাঙ্গামাটিতে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে।
বুধবার (১১নভেম্বর) বিকেল ৪টায় রাঙ্গামাটি জেলা যুবলীগের উদ্যোগে জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এর আগে সকাল সাড়ে আটটায় জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে এ পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় ১৯৭৫ এর ১৫ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারবর্গসহ ৩০ লক্ষ শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
রাঙ্গামাটি জেলা যুবলীগের সভাপতি ও পৌর মেয়র আকবর হোসেন চৌধুরীর সভাপতিত্বে ও যুগ্ন-সাধারণ সম্পাদক সুজন বড়ুয়ার সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সাবেক রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান চিংকিউ রোয়াজা।
আয়োজিত আলোচনা সভায় রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মো: জমির উদ্দিন, সদস্য মিন্টু মারমা, রাঙ্গামাটি জেলা যুবলীগের সহ-সভাপতি বিপুল কুমার ত্রিপুরা, সাধারণ সম্পাদক নুর মো: কাজল, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক উদয় শংকর চাকমা, জেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক মো: শাসুল আলম, জেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক মো: শাহজাহান, জেলা যুব মহিলা লীগের সভাপতি রোকেয়া বেগম, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমাসহ অন্যান্য নেতাকর্মীরা বক্তব্য রাখেন।
যুবলীগের নেতা-কর্মীদের জাতির পিতার আদর্শ বুকে ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে রাজনীতি করার আহ্বান জানিয়ে আলোচনা সভায় রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সাবেক রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান চিংকিউ রোয়াজা বলেন, আদর্শবিহীন রাজনীতি টিকে থাকতে পারে না। ‘যুবলীগের নেতা-কর্মীদের জাতির পিতার আদর্শ যদি কেউ বুকে ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের কল্যাণের কথা চিন্তা করে রাজনীতি করতে হবে। সংগঠনকে শক্তিশালী করে আদর্শ ভিত্তিক সংগঠন হিসেবে গড়ে তুলতে হবে। সবসময় মনে রাখতে হবে, আমাদের রাজনীতি যাতে দেশের মানুষের কল্যাণের জন্য হয়, কারণ সেটিই সঠিক রাজনীতি। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মানুষের কল্যাণে যুবলীগের নেতাকর্মীরা কাজ করতে হবে
বক্তরা আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে। সভায় প্রধান অতিথি আগামী ইউপি নির্বাচনে ও আসন্ন সকল নির্বাচনে যুবলীগ বিগত দিনের মতো ঐক্যবদ্ধ হয়ে কাজ করার উদাত্ত্ব আহ্বান সহ যুবলীগের ৪৯তম জন্মদিনে সফলতা কামনা করেন জানান।
আলোচনা সভা শেষে অথিতিবৃন্দ ও নেতাকর্মীরাদের নিয়ে ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়।
উল্লেখ্য, আওয়ামী যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৭২ সালের ১১ নভেম্বর দেশের প্রথম ও সর্ববৃহৎ এ যুব সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রথিতযশা সাংবাদিক শেখ ফজলুল হক মনি এ সংগঠনটি প্রতিষ্ঠা করেন। বঙ্গবন্ধুর আদর্শের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে।