স্বর্ণটিলা ভূমিদস্যু জাহিদুল ইসলাম জাহিদ ও সালাহ উদ্দিনগং কর্তৃক রেকর্ডীয় জায়গা অবৈধ দখলের চেষ্টার প্রতিবাদে সংবাদ সম্মেলন

343

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটি তবলছড়ির স্বর্ণটিলা বাসিন্দা ভূমিদস্যু জাহিদুল ইসলাম জাহিদ ও সালাহ উদ্দিনগং কর্তৃক রেকর্ডীয় জায়গা অবৈধ দখলের চেষ্টার প্রতিবাদ সাংবাদিক সম্মেলন করেছে ভূক্তভোগী নিগার সুলতানার পরিবার।
শনিবার (১৬ অক্টোবর) সকালে রাঙ্গামাটি শহরে বনরূপা এলাকায় স্থানীয় একটি হোটেলে এই সংবাদ সম্মেলন করে।
সংবাদ সম্মেলনে এসব উপস্থিত ছিলেন, ভুক্তভোগী নিগার সুলতানা, স্বামী ইব্রাহীম চৌধুরী ও পারভেজুল ইসলাম সুমন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ভুক্তভোগী নিগার সুলতানা বলেন, আমার পিতা মরহুম মো. মনোয়ার বিগত ৩০/০৫/১৯৮৯ইং তারিখে ৬৬১/৭৮-৭৯ নং রেজিষ্ট্রেশনযুক্ত দলিলমূলে রাঙ্গামাটি সদর উপজেলার তবলছড়ি স্বর্ণটিলা নিবাসী আব্দুল জব্বার সওদাগর হইতে চৌহর্দ্দী উল্লেখ পূর্বক ২.০০ (দুই) একর রেকর্ডীয় জায়গা খরিদ করেন। তৎমতে আমার পিতার নামে মিউটিশন মামলা নং- ৮৭৪ (ডি) মূলে পৃথক নামজারী হোল্ডিং আর-৪৫/ক সৃজন করেন এবং খাজনা আদায় করেন। তৎকালীন সময় হইতে উক্ত খরিদকৃত জায়গায় কেয়ার টেকার নিয়োগক্রমে ভোগ দখল করিয়া আসিতেছিলেন।
আমার পিতা ২০১১ইং সনে মৃত্যুবরণ করলে আমরা তৎপিতার ওয়ারিশগণ ক্রয়কৃত জায়গা দেখাশোনাসহ ভোগ দখল করার জন্য রাঙ্গামাটি ১০৪নং ঝগড়া বিল মৌজার দায়িত্বরত হেডম্যানের সাথে যোগাযোগ করে উনার পরামর্শে আমাদের নামে পৃথক পৃথক নামজারী হোল্ডিং করার পরামর্শ প্রদান করেন। উক্ত পরামর্শ মতে আমরা সকল ওয়ারিশগণ সংশ্লিষ্ট অফিসের সাথে যোগাযোগ করে প্রশাসনের সকলের সহযোগিতায় আমাদের সকলের নামে পৃথক পৃথক নামজারী হোল্ডিং রেকর্ডভূক্ত করেন এবং বর্তমান হাল নাগাদ খাজনা পরিশোধ করি।
কিন্তু ১১ অক্টোবর ২০২১ইং তারিখে আমাদের নামীয় রেকর্ডীয় জায়গার নামজারী হোল্ডিং মোতাবেক খাজনা পরিশোধ করতে আসলে গোপন সংবাদ পাই যে, আমাদের রেকর্ডীয় নামীয় জায়গায় রাঙ্গামাটি সদর উপজেলার তবলছড়ি স্বর্ণটিলার স্থানীয় ভূমিদস্যু, মাদক ব্যবসায়ী ও ভূয়া এ্যাডভোকেট পরিচয়ধারী জাহিদুল ইসলাম জাহিদ ও সালাউদ্দীন গংরা ইট, বালু, কংকর ইত্যাদি আমার জায়গায় মওজুদ করে রেখেছে। তাৎক্ষণিক আমি ও আমার স্বামী ইব্রাহীম চৌধুরী আমাদের নিয়োগকৃত কেয়ার টেকারসহ উক্ত জায়গায় সরেজমিনে পরিদর্শনে গেলে সংবাদের সত্যতা পাই।
পরে গত ১২ অক্টোবর ২০২১ইং তারিখ বিজ্ঞ অতিরিক্ত ম্যাজিষ্ট্রেট আদালত, রাঙ্গামাটি পার্বত্য জেলায় আসামীগণদের বিরুদ্ধে মিচ মামলা নং-১৩৪/২১, কোতয়ালী ফোঃ কাঃ বিঃ ১৪৪/১৪৫ ধারা মতে মামলা দায়ের করলে বিজ্ঞ আদালত উক্ত মামলা শুনানী অন্তে অতি সন্তুষ্টিক্রমে সন্তুষ্ট হয়ে মামলা চলাকালীন সময়ে উভয় পক্ষকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য অফিসার ইনচার্জ কতোয়ালী থানাকে নির্দেশ প্রদান করেন। অফিসার ইনচার্জ কোতয়ালী থানা রাঙ্গামাটি উক্ত আদেশ প্রাপ্ত হইয়া বিষয়টি আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট থানার এস, আই রবিউলকে নির্দেশ প্রদান করেন। উক্ত এস,আই রবিউল পরের দিন গত ১৩ অক্টোবর ২০২১ইং সকাল সাড়ে ১১টার দিকে বিরোধীয় জমিতে সরেজমিনে উপস্থিত হয়ে নোটিশ জারী করার জন্য আসামীগণকে খোঁজাখুজি করলে উক্ত বিরোধীয় জায়গায় আসামীগণ নিজে উপস্থিত না হয়ে ভূমিদস্যু ও মাদক ব্যবসায়ী জাহিদুল ইসলাম জাহিদকে পাঠায় এবং ভূমিদস্যু জাহিদুল ইসলাম জাহিদ কোতয়ালী থানার অফিসার এস,আই রবিউলের সাথে অকথ্য ভাষা ব্যবহার করে নিজনাম লিখে ও স্বাক্ষর প্রদান করে নোটিশ গ্রহণ করে। উক্ত বিরোধীয় জায়গায় ভূমিদস্যু ও মাদক ব্যবসায়ী জাহিদের মালিকানাধীন কোন স্বত্ত না থাকা সত্তে ও উক্ত বিরোধীয় জায়গায় উপস্থিত হয়ে অধিক আগ্রহ প্রকাশ করিয়া উক্ত ১৪৪/১৪৫ ধারার ফোজধারী নোটিশ গ্রহণ করে।
উক্ত নোটিশে দায়েরকৃত মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিরোধীয় জমিতে শান্তি শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে সকল প্রকার নির্মাণ কাজ বন্ধ, দাঙ্গা-হাঙ্গামা ও মারামারি না করার নির্দেশ প্রদান করেন। আর নোটিশ অমান্যকারীদের বিরুদ্ধে প্রচলিত আইন আমলে আনিতে বাধ্য থাকিবেন” বলে উল্লেখ করা হয়।
উক্ত ভূমিদস্যু ও মাদক ব্যবসায়ী জাহিদ নোটিশের বিষয়বস্তু পড়ে আমাদের উপর ক্ষিপ্ত হয়ে উঠে এবং ভবিষ্যতে উক্ত জায়গার ব্যাপারে বাড়াবাড়ি না করার হুমকি প্রদর্শন করে এবং বাড়াবাড়ি করলে মেরে ফেলা হবে বলে হুমকি দেয়।
এর পর ভূমিদস্যু ও মাদক ব্যবসায়ী জাহিদ, সালাহ উদ্দিন গং বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত ও কোতয়ালী থানার আদেশের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে গত ১৪ অক্টোবর ২১ইং পুনরায় বিরোধীয় জায়গায় পূর্বে জমাকৃত ইট, বালু, কংকর, সিমেন্ট ইত্যাদি দিয়ে অবৈধভাবে বিরোধীয় জায়গায় সন্ত্রাসী কায়দায় অনুপ্রবেশ করে ঘর নির্মাণের চেষ্টা করলে আমি ও আমার স্বামী প্রতিরোধ ও বাধা প্রদান করলে উক্ত বিরোধীয় জায়গা ত্যাগ করে এবং যাওয়ার সময় আমি ও আমার পরিবারগণকে ভবিষ্যতে উক্ত বিরোধীয় জায়গা হতে বেদখলসহ যে কোন সময় হামলা ও খুন খারাপি করার কথা বলে হুমকি প্রদান করে।
আসামিগণের হুমকির ভয়ভীতিতে আমি ও আমার স্বামী ভীতসন্তস্থ হয়েয়া বর্তমানে চরম নিরাপত্তাহীনতায় দিন পার করছি। তাই উক্ত আসামী ভূমিদস্যু, মাদক ব্যবসায়ী ও ভূয়া এ্যাডভোকেট পরিচয়ধারী জাহিদুল ইসলাম জাহিদ ও সালাউদ্দীন গংদের বিরুদ্ধে প্রচলিত আইনে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য রাঙ্গামাটি পার্বত্য জেলার সকল প্রশাসনের হস্থক্ষেপ কামনা করছি।
এব্যাপারে জাহিদুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমাকে সমাজে হেয়, প্রতিপন্ন করতে ও ষড়যন্ত্রমূলক চক্রান্ত চালানো হচ্ছে। আমি এই ব্যাপারে তাদের বিরুদ্ধে উচ্চ আদালতে মামলা প্রক্রিয়া শুরু করছি। এইসব বিষয়ে আমি কোন ক্রমেরই সম্পৃক্ত নয় বলে তিনি জানান।