পাহাড়ে পিছিয়ে পড়া ৪০ হাজার পরিবার সৌর বিদ্যুতের আওতায় আসছে-নিখিল কুমার চাকমা

75

বাঘাইছড়ি প্রতিনিধিঃ-পাহাড়ের পিছিয়ে পড়া ৪০ হাজার পরিবারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘরে ঘরে বিদ্যুৎ পৌছে দেয়ার মেগা প্রকল্পের আওতায় ৪০ হাজার সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুতের আওতায় আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। তিনি বলেন, সেনাবাহিনীর মেশিনারিজ টুলস এসব সোলার প্যানেল সরবরাহ করবে। খুব শীঘ্রই পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এই প্রকল্প বাস্তবায়ন করবে।
তিন পার্বত্য জেলার অবকাঠামো শিক্ষা স্বাস্থ্য বিদ্যুতায়নসহ পার্বত্য চট্টগ্রামের নানা মুখি উন্নয়ন সাধিত প্রতিষ্টান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডেল নব নিযুক্ত চেয়ারম্যান ও রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি নিখিল কুমার চাকমাকে মঙ্গলবার (১২ অক্টোবর) বেলা ১১ঘটিকায় উপজেলা প্রশাসনিক মিলনায়তন কক্ষে বাঘাইছড়ি উপজেলাবাসীর পক্ষ থেকে সম্মাননা স্বরূপ গণসংবর্ধনা অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গণসংবর্ধণা সভায় প্রধান অতিথি নব নিযুক্ত চেয়ারম্যান নিখিল কুমার চাকমাকে বাঘাইছড়ি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানসহ সরকারী বেসরকারী প্রতিষ্টানের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছাসহ ফুলের তোরা দিয়ে বরণ করে নেওয়া হয়।
গণ সংর্বধনা সম্মাননা অনুষ্টানের সভাপতিত্ত্ব করেন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা। সভা সঞ্চালনার দায়িত্বে ছিলেন, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন আল মামুন। সভায় বিষেশ অতিথি হিসেবে মঞ্চে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগ সহ-সভাপতি ও আঞ্চলিক পরিষদ সদস্য হাজী মোঃ কামাল হোসেন, জেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক জ্যোর্তিময় চাকমা কেরল, উপজেলা আওয়ামীগ সহ সভাপতি ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য প্রিয় নন্দ চাকমা, সহ সভাপতি মোঃ আলী হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু কাইয়ুম, মহিলা ভাইস চেয়ারম্যান সাগরিকা চাকমা, বাঘাইছড়ি পৌর মেয়র জাফর আলী খাঁন, বাঘাইছড়ি থানা অফিসার্স ইনচার্জ আনোয়ার হোসেন খাঁন, বাঘাইছড়ি প্রেস ক্লাব সভাপতি দীলিপ কুমার দাশ প্রমূখ।
এছাড়াও সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্টানের কর্মকর্তা ইউপি চেয়ারম্যানগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সেচ্ছাসেবী প্রতিষ্টানের কর্তব্যরতরা উক্ত সভায় উপস্থিত ছিলেন। সভায় স্বগত বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি ও সাবেক চেয়ারম্যান রূপকারী ইউপি বিশ্বজিৎ চাকমা, আমতলী ইউপি চেয়ারম্যান রাসেল চৌধুরী, পৌর মেয়র জাফর আলী খাঁন।
নিখিল কুমার চাকমা আরো বলেন, পাহাড়ের দূর্গম অঞ্চলে যারা বসবাস করে তারা বিদ্যুতের অভাবে সরকারের ডিজিটাল সেবা থেকে বঞ্চিত হচ্ছে। বিদ্যুৎ না থাকায় তারা মোবাইল ফোন, টিভি, ইন্টারনেট সেবা থেকেও দূরে সাংবাদিকরা সকল উন্নয়ন তুলে ধরলেও সরকারের কোন উন্নয়নমূলক কাজ সম্পর্কে তাদের ধারণা নেই। তাই সোলার প্যানেলের মাধ্যমে তাদের টিভি, ফ্রীজ, ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করা হবে।
তিনি আরও বলেন, একটি বিষয়ে সকলকে সজাগ থাকতে হবে কোন মধ্যসত্য ভোগী যেন অনৈতিক ও অর্থনৈতিক কোন সুবিধে নিতে না পারে। আমরা যে এলাকায় বিদ্যুৎ আছে সেখানে কোন সোলার প্যানেল দিবোনা। কেবলমাত্র দূর্গম অঞ্চলের মানুষ এসব সুবিধা পাবে। নাগরিক সংর্বধনা শেষে ১ কোটি ৫৫ লক্ষ ৫০ হাজার টাকা ব্যায়ে উন্নয়ন বোর্ডের বাস্তবায়ন করা পাঁচটি প্রকল্পের উদ্বোধন করেন চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। পরে উন্নয়ন বোর্ডের বাঘাইছড়ি রাবার প্রকল্প পরিদর্শন করেন।
উল্লেখ্য, প্রধান অতিথি নিখিল কুমার চাকমা, বাঘাইছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক পরিচালিত নির্মিতব্য উন্নয়ন প্রকল্প সমূহ পরিদর্শনে আসলে বাঘাইছড়িবাসী এই গণ সংবর্ধণা সভার আয়োজন করেন। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিযুক্ত হওয়ার পর নিখিল কুমার চাকমা সর্বপ্রথম বাঘাইছড়ি উপজেলার খেদারমারা ও আমতলী ইউনিয়নের উন্নয়ন প্রকল্প পরির্দশন ও জনগুরুত্বপূর্ণ নতুন উন্নয়ন প্রকল্প গ্রহন ও উন্নয়ন সাধনে প্রয়োজনীয় ভূমিকা গ্রহনের আশ্বাস প্রদান করেন স্থানীয়দের মাঝে।
মঙ্গলবার (১২অক্টোবর) বাঘাইছড়ি উপজেলায় দ্বিতীয়বার উন্নয়ন কাজ পরিদর্শন সফর করেন তিনি। গণ সংবর্ধনা অনুষ্টান শেষে উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মানাধীন উপজেলার বিভিন্ন স্থানের উন্নয়ন প্রকল্প ও কাজের অগ্রগতিসহ গুনগতমান যাচায় পূর্বক পরির্দশন শেষে বাঘাইছড়ি প্রেস ক্লাব ও মারিশ্যা কাঠ ব্যবসায়ী জোত মালিক সমিতির আমন্ত্রণে সংক্ষিপ্ত সময়ের আলোচনায় তিনি অংশ গ্রহন করেন। প্রেস ক্লাবের উন্নয়নে প্রেস ক্লাবকে ২তলা ভবন ও মারিশ্যা কাঠ ব্যবসায়ী জোত মালিক কল্যাণ সমিতির ভবন নির্মানের দাবী করা হলে, এসময় তিনি বাঘাইছড়িবাসীর উন্নয়নে প্রয়োজনীয় সব ধরনের সহযোগীতার আশ্বাস প্রদান করেন উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।