শান্তি সম্মাননা পেলেন দৈনিক গিরিদর্পণ সম্পাদক একেএম মকছুদ আহমেদ

168

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-ঢাকায় এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশত বছর উদযাপন ও দুই যুগ পূর্তি অনুষ্ঠানে দৈনিক ইত্তেফাক রাঙ্গামাটি জেলা প্রতিনিধি, পার্বত্য অঞ্চলের সর্বপ্রথম সংবাদপত্র বনভূমি ও দৈনিক গিরিদর্পন সম্পাদক, ভাষা সৈনিক আলহাজ্ব একেএম মকছুদ আহমেদকে শান্তি সম্মাননা ক্রেষ্ট ও সংবর্ধনা প্রদান করা হয়েছে।
এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন (এসিএমবিএফ) দুই যুগ পূর্তি উপলক্ষে শনিবার (৯ অক্টোবর) সকাল ৯টায় ঢাকার শিশু কল্যাণ পরিষদ হল রুমে বঙ্গবন্ধুর জন্মশত বছর উদযাপন ও ২যুগ পূর্তিতে আনন্দবন্ধন, শান্তির মুকুটমনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীর্ষক আলোচনা সভা ও মানবাধিকার কর্মীদের শপথ গ্রহন, দুর্যোগ করোনা প্রতিরোধে বিশেষ অবদানে শান্তি পুরস্কার ও সংবর্ধনা প্রদান করা হয়।
মুজিববর্ষ উদযাপন কমিটির সাংগঠনিক আহবায়ক ও এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান মোঃ দুলাল মিয়ার সভাপতিত্বে আলোচনা সভা উদ্বোধন করেন, এসিএমবিএফ’র প্রকল্প পরিচালক ও ইত্তেফাকের সংবাদদাতা মো. শাহ্ জামাল।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক গিরিদর্পণ সম্পাদক ভাষা সৈনিক আলহাজ্ব এ কে এম মকছুদ আহমেদ। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন-বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মো. গনি মিয়া বাবুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভাষা সৈনিক হাজেরা নজরুল, ভাষাসৈনিক মুস্তাফিজুর রহমান, ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদ এর সভাপতি ডা, মোমতাজ উদ্দিন আহাম্মদ, বীর মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্র নির্মাতা গাজী মাজহারুল হক, আন্তর্জাতিক ভাষা আন্দোলন পরিষদের সভাপতি- মুহাম্মদ শাহ সুলতান আতিক, বাংলাদেশ জাতীয় সূন্নী ওলামাশায়েখ পরিষদ এর সভাপতি হাকীম আনছার আহমেদ সিদ্দীকী, সাংবাদিক দেলোয়ার হোসেন, সাংবাদিক ফরিদুল ইসলাম প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মুজিব বর্ষে বাংলাদেশ যা পেয়েছে ইতিপূর্বে একশত বছরেও এদেশে তা হয়নি। জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পদ্মা সেতু নির্মিত হচ্ছে। বঙ্গবন্ধু সেটেলাইট মহাকাশে প্রেরণ করা হয়েছে, সারাদেশে শতভাগ বিদ্যুতায়নসহ নতুন নতুন অসংখ্য সেতু, ব্রিজ কালভার্ট নির্মাণ করা হয়েছে। অসংখ্য স্কুল কলেজ ও মাদ্রাসা এমপিও ভূক্ত করা হয়েছে যা ইতিহাসে স্বর্ণাক্ষরে লিখা থাকবে।
এসময় বক্তারা আরো বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষনে আন্তর্জাতিক মহলে মানবতার ঝড় উঠেছে এবং মুক্তিযুদ্ধে বিনিময়ে বাঙ্গালী জাতি স্বাধীনতা লাভ করেছেন। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশী মায়ানমার-এর রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবতার দৃষ্টান্ত স্থাপন করায় মাদার অব হিউম্যানিটি অর্জন করেছেন। যা বিশ্ববাসী কখনো ভুলবে না। বক্তারা সকলকে মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে মানবতার কল্যাণে সমাজের অধিকার বঞ্চিতদের পাশে দাঁড়ানোর আহবান জানান।
এছাড়া অনুষ্ঠানে এশিয়া ছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মশত বছর উদযাপন ও দুই যুগ পূর্তি অনুষ্ঠানে আরো ১০জনকে শান্তি সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।
এদের মধ্যে ইত্তেফাকের জামালপুর জেলার মেলান্দহ উপজেলা সংবাদদাতা-লেখক-মানবাধিকার কর্মী শাহ্ জামাল, শ্রীমঙ্গল উপজেলা সংবাদদাতা অনুজ কান্তি দাশ, ভাষা সৈনিক হাজেরা নজরুল, ভাষা সৈনিক মুস্তাফিজুর রহমান, ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদ এর সভাপতি ডা, মোমতাজ উদ্দিন আহাম্মদ, আন্তর্জাতিক ভাষা আন্দোলন পরিষদের সভাপতি- মুহাম্মদ শাহ সুলতান আতিক, বাংলাদেশ জাতীয় সূন্নী ওলামাশায়েখ পরিষদ এর সভাপতি হাকীম আনছার আহমেদ সিদ্দীকী, সাংবাদিক ফরিদুল ইসলাম (বাংলাদেশ প্রতিদিন), ছামিউল ইসলাম (দৈনিক সংবাদ) প্রমুখ।