পরিত্যাক্ত ঘোষণা করে রাজস্থলীতে প্রাথমিক বিদ্যালয় ভবন সিলগালা

128

মোঃ আজগর আলী খান রাজস্থলীঃ-রাঙ্গামাটি পার্বত্য জেলার রাজস্থলী উপজেলা থেকে প্রায় দুই কিলোমিটার দুরে পাহাড়ের উপত্যকায় অবস্থিত ইয়ংম্রং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ঝুঁকিপূর্ণ হওয়ায় সিলগালা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ ছাদেক।

নির্বাহী অফিসার মোঃ শেখ ছাদেক বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা থেকে প্রায় দুই কিলোমিটার দুরে পাহাড়ের উপত্যকায় অবস্থিত “ইয়ংম্রং পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়” এ আকষ্মিক পরিদর্শন করেন এবং বর্তমানে বিদ্যালয়ের দুটি ভবনের একটি পুরাতন জরাজির্ণ হওয়ায় ভবনটিকে পরিত্যাক্ত ঘোষণা করে ভবনটি সীলগালা করে দেন। সীলগালা শেষে বিদ্যালয়ের বিপরীত দিকে যে ভবনটিতে বিদ্যালয়ের পাটদান চলছে সেটাও ঘুরে দেখেন।

তখন বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুশ্রী দেওয়ান বিদ্যালয়ের এই ভবনটিতেও বর্ষা মৌসুমে বৃষ্টির পানি পরে, যার দরুন বিদ্যালয়ের পাঠদান মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে বলে নির্বাহী অফিসারকে অবহিত করলে তিনি পুরাতন ভবনটা ভেঙ্গে সেখানে দ্বীতল ভবন নির্মান করা হবে বলে প্রধান শিক্ষকসহ সবাইকে অবহিত করেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার, (ভারপ্রাপ্ত) আবদুল করিম জানান, বিদ্যালয়টি দীর্ঘদিন যাবৎ ঝুঁকিপূর্ণ হওয়ায় পাঠদানের অসুবিধা হতো এবং ঝুঁকিপূর্ণ হওয়া সত্যেও পাঠদান করানো হতো বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের।

বিষযটি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবগত করা হলে তিনি বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১০টায় বিদ্যালয় প্রাঙ্গনে গিয়ে বিদ্যালয়টি ঝুঁকিপূর্ণ ও পরিত্যক্ত দেখিয়ে শীলগালা করে দেন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ের কার্যক্রম স্থগিত থাকবে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ ছাদেক জানান।