রাঙ্গামাটি হাসপাতালে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট ও ৫০ শয্যার করোনা ইউনিটের উদ্বোধন

155

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-দীর্ঘ প্রতিক্ষার পর উদ্বোধন হয়েছে রাঙ্গামাটি সদর হাসপাতালে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট কার্যক্রম ও ৫০ শয্যা বিশিষ্ট করোনা ইউনিট। এই দুটি ইউনিট চালু হতে রাঙ্গামাটি জেলাবাসীর দীর্ঘদিনের আশার প্রতিফলন ঘটেছে।
বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকালে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট কার্যক্রম ও ৫০ শয্যা বিশিষ্ট করোনা ইউনিটের উদ্বোধন করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি।
এ সময় রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, রাঙ্গামাটি পুলিশ সুপার মীর মোদদাছছের হোসন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মামুন মিয়া, আঞ্চলিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন, স্বাস্থ্য বিভাগের আহ্বায়ক ও পরিষদ সদস্য সবির কুমার চাকমা, সদস্য রেমলিয়ানা পাংখোয়া, সদস্য প্রিয় নন্দ চাকমা, সদস্য ঝর্না খীসা, রাঙ্গামাটি ডেপুটি সিভিল সার্জন ডাঃ নিতীশ চাকমা, রাঙ্গামাটি মেডিকেল কলেজের পরিচালক ডাঃ শহীদ তালুকদার, রাঙ্গামাটি মেডিকেল কলেজ ও হাসপাতালের অতিরিক্ত পরিচালক ডঃ নিহার রঞ্জন নন্দী, হাসপাতালের আরএমও ডাঃ শওকত আকবর, পরিষদের নির্বাহী প্রকৌশলী বিরল বড়–য়াসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধনী বক্তব্যে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি বলেন, পার্বত্য অঞ্চলের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী খুবই আন্তরিক। স্বাস্থ্য সেবার খাতে উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে আমাদের নির্দেশনা দিয়েছেন। রাঙ্গামাটির মানুষের সহযোগিতা ও তাদের দাবীর প্রেক্ষিতে রাঙ্গামাটিতে পিসিআর ল্যাব স্থাপন করা করা হয়েছে। তার জন্য আমি দায়িত্ব প্রাপ্ত সচিব পবণ চৌধুরীকে ধন্যবাদ জানাই। তিনি বলেন, পিসিআর ল্যাব স্থাপনের পর হাইফ্লো অক্সিজেন ও আইসিইউ স্থাপনের দাবী উঠে। তার পর আমরা তাদের দাবী পরিপ্রেক্ষিতে হাইফ্লো অক্সিজেন স্থাপনের জন্য উদ্যোগ গ্রহণ করি। তারই প্রচেষ্টায় আজ রাঙ্গামাটিতে হাইফ্লো অক্সিজেন ও করোনা ইউনিটি স্থাপন করা হয়েছে। এই কাজ গুলো সফল হওয়ায় তিনি স্বাস্থ্য মন্ত্রনালয়ে স্বাস্থ্য মন্ত্রী, স্বাস্থ্য সচিব ও রাঙ্গামাটির দায়িত্বপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট সকলকে সাধুবাদ জানান।
করোনার ফ্রন্ট লাইনে যারা আছে ডাক্তার, পুলিশ, আনসার, ভিডিপিসহ যারা যারা কাজ করছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, এই মানুষগুলো না থাকলে বাংলাদেশ কখনোই করোনা থেকে এতো দ্রুত মুক্তি পেতো না। এখানে তারা প্রাণপণ লড়ে যাচ্ছে। তাদের কার্যক্রমে জন্য আজ আমরা অনেকটাই সফল। আর পাশাপাশি রাঙ্গামাটির সাংবাদিকদেরও ধন্যবাদ জানিয়ে বলেন, সাংবাদিকরা হচ্ছে আমাদের মুল হাতিয়ার। তারা আমাদেরকে বিভিন্ন সমস্যার কথা জনগনের কথা তুলে ধরে বলেই আমরা কাজগুলো এগিয়ে নিতে পারি।
তিনি আরো বলেন, রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে কোভিড ইউনিট স্থাপন ও হাই ফ্লো অক্সিজেন প্লান্ট চালু হওয়ার ফলে করোনা রোগীরা একই জায়গা থেকে উন্নত চিকিৎসা সেবা পাবে। তিনি হাসপাতালে দায়িত্বরত ডাক্তার, নার্স ও কর্মচারীদের চিকিৎসা সেবা প্রদানে অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান।
রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী বলেন, রাঙ্গামাটি জেলাবাসীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে রাঙ্গামাটি জেলা পরিষদ সব সময় পাশে রয়েছে। তিনি বলেন, করোনা শুরু হওয়ার সাথে সাথে রাঙ্গামাটি জেলা পরিষদ স্বাস্থ্য সেবা নিয়ে রাঙ্গামাটির মানুষের পাশে ছিলো। রাঙ্গামাটির মানুষ যাতে সেবা পায় তার জন্য আমাদের প্রচেষ্টা ছিলো অনেক বেশী। তিনি বলেন, রাঙ্গামাটির অহংকার দীপংকর তালুকদারের নির্দেশেই আমরা করোনা ইউনিটি চালু করেছি। এই ইউনিট চালু করার সাথে সাথে রাঙ্গামাটির স্বাস্থ্য সেবা আরো একধাপ এগিয়ে গেলো।
রাঙ্গামাটি সদর হাসপাতারের আরএমও ডাঃ শওকত আকবর বলেন, রাঙ্গামাটি জেলাবাসীর জন্য আজ একটি বড় অর্জন রাঙ্গামাটি সদর হাসপাতাল স্বাস্থ্য সেবায় দুটি সাপোর্ট পেয়েছে। করোনা ইউনিটি এবং হাই ফ্লো অক্সিজেন প্লান্ট। হাই ফ্লো অক্সিজেন প্লান্ট না থাকার কারণে আমাদেরকে করোনা রোগীদেরকে চট্টগ্রাম রেফার করতে হতো। বর্তমানে আমাদের আর কোন রোগীকে অক্সিজেনের জন্য চট্টগ্রামে পাঠাতে হবে না। এছাড়াও আগে আমাদের বোতলে ভড়ে চট্টগ্রাম থেকে অক্সিজেন আনতে হতো। তা ছিলো সময় সাপেক্ষ ব্যাপার। কিন্তু বর্তমানে হাইফ্লো অক্সিজেন সাপোর্টের কারণে আমাদেরকে আর কষ্ট ভোগ করতে হবে না।
খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি’র নির্দেশনায় ও আন্তরিক প্রচেষ্টায় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ প্রায় ৯০ লক্ষ টাকা ব্যয়ে ৫০ শয্যাবিশিষ্ট কোভিড ইউনিটটি নির্মাণ করে এবং ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগিতায় সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ প্লান্টটি স্থাপন করা হয়।
এদিকে, রাঙ্গামাটি সদর হাসপাতালে হাইফ্লো অক্সিজেন সাপোর্ট চালু হওয়ায় করোনা রোগীসহ অন্যান্য রোগীদেরকে চট্টগ্রামে আর রেফার করতে হবে না। হাইফ্লো অক্সিজেন ও করোনা ইউনিট চালু হওয়ায় রাঙ্গামাটি জেলাবাসীর মাঝে আনন্দের বন্যা বইছে।
উল্লেখ্য, এতদিন রাঙ্গামাটিবাসী চট্টগ্রাম থেকে সিলিন্ডারে করে আনা অক্সিজেনের উপর নির্ভর করতে হতো রোগীদের। আর সিলিন্ডারে অক্সিজেন শেষ হলে দুর্ভোগে পড়তো হতো রোগীরা। আর এই হাইফ্লো অক্সিজেন সাপোর্ট স্থাপনের মাধ্যমে পুরো রাঙ্গামাটিবাসী দুর্ভোগের অবসান হলো। আর হাইফ্লো অক্সিজেন সাপোর্টের মাধ্যমে করোনার রোগীসহ পুরো হাসপাতালের অন্যান্য রোগীরা পূর্ণাঙ্গ ভাবে সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের সুবিধার আওতায় আসলো।