বান্দরবানে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও সামাজিক সহায়তা কমিটির সমন্বয় সভা

14

রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবানঃ-বান্দরবানে জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা কর্মসূচী প্রকল্প উপজেলা ও ইউনিয়ন সামাজিক সহায়তা কমিটির সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৬ সেপ্টেম্বর) সকালে বান্দরবানের বেসরকারি উন্নয়ন সংস্থা বলিপাড়া নারী কল্যাণ সমিতি (বিএনকেএস) এর হলরুমে মানুষের জন্য ফাউন্ডেশন ও সিডার সহযোগিতায় বিএনকেএস এর বাস্তবায়নে এই সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।
সমন্বয় সভায় উপস্থিত ছিলেন বান্দরবান সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান য়ইসা প্রু মার্মা, এ্যাডভোকেট মাধবী মার্মা, এ্যাভোকেট সারা সুদিপা ইউনুস, বিএনকেএস এর জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা কর্মসূচী প্রকল্পের কো-অডিনেটর উবানু মার্মা, প্রজেক্ট অফিসার মুমু রাখাইন, প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমাসহ বিভিন্ন উপজেলা ও ইউনিয়নের পাড়া কারবারী এবং স্থানীয় সংবাদকর্মীরা।
সভায় বক্তারা বান্দরবান জেলার ৭উপজেলার নারী ও শিশুদের প্রতি ধর্ষণ ও পারিবারিক সহিংসতাসহ অন্যান্য সহিংসতা প্রতিরোধে নাগরিক সমাজের ভাবনা নিয়ে আলোচনা করেন। এসময় চলতি বছরে নারী ও শিশুদের প্রতি ধর্ষনে বান্দরবান সদরে ৩জন, লামা উপজেলায় ৫জন,আলিকদমে ১জন, রোয়াংছড়িতে ৫জন, রুমা ১জন এবং থানচি উপজেলায় ২জনসহ মোট ১৭জন নারী ধর্ষণ হওয়া তথ্য তুলে ধরেন আয়োজকেরা।
সভায় নারী ও শিশুদের ধর্ষণরোধ এবং পারিবারিক সহিংসতাসহ অন্যান্য সহিংসতা প্রতিরোধে সবাইকে সচেতন হয়ে একযোগে কাজ করা আহবান জানান বক্তারা।