নানিয়ারচরে ধরা পড়েছে বিরল প্রজাতির উড়ন্ত কাঠ বিড়াল, বন বিভাগকে হস্তান্তর

133

নানিয়ারচর প্রতিনিধিঃ-রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলায় বিরল প্রজাতির চারটি উড়ন্ত বন কাঠ বিড়াল ধরা পড়েছে। শনিবার (৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় নানিয়ারচর উপজেলার বুড়িঘাট এলাকায় ৭নং টিলার পাশে বনের ঝোঁপে কাঠাল গাছে মো. মাহফুজুর রহমানের ছেলে মো: সরোয়ার (১৬) এর হাতে ধরা পড়ে এই উড়ন্ত কাঠ বিড়ালগুলি।
নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার শিউলী রহমান তিন্নী এবং থানার অফিসার ইনচার্জ সাব্বির রহমানের তত্ত্বাবধানে স্থানীয় বন বিভাগ কর্মকর্তা আব্দুল আজিজের কাছে চারটি উড়ন্ত বন কাঠ বিড়ালগুলিকে হস্তান্তর করেন। পরে বুড়িঘাট ৭নং টিলা এলাকার গভীর জঙ্গলে প্রাণীগুলোকে অবমুক্ত করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, মো: সফিউল ইসলাম, নেকজান বেগম, কবির হোসেন, আব্দুল কুদ্দুস (অফিস সহকারী, বন বিভাগ, বুড়িঘাট), গ্রাম পুলিশ ছগির হোসেন, ভিডিপির পিসি মিন্টু মিয়া ও এমদাদুল হক (হাবিলদার)।
বন বিভাগ কর্মকর্তা আব্দুল আজিজ বলেন, পাহাড়ে এই প্রাণী এখন প্রায় বিলুপ্তির পথে। এখন আর বনে জঙ্গলে দেখা পাওয়া যায় না বললেই চলে। এটি বিরল প্রজাতির উড়ন্ত কাঠ বিড়াল।
তিনি আরো বলেন, পাহাড়ে গাছপালা কেটে বন উজাড় করার ফলে বন্য প্রাণীদের আবাসস্থলের ক্ষতি ও খাদ্যের সংকট দেখা দিয়েছে। তাই খাদ্যের খোঁজে বিভিন্ন সময় প্রাণীরা লোকালয়ে ঢুকে পড়ে মানুষের হাতে ধরা পড়ে। লোকালয়ে ঢুকে পড়া প্রাণীরা যাতে আক্রান্ত না হয় সেদিকে উপজেলা বন বিভাগ কড়া নজর রাখছে বলে জানান তিনি।