বিলুপ্তির পথে বমুইশ মাছ, নেই সংরক্ষণের কোন ব্যবস্থা

26

সুজন কুমার তঞ্চঙ্গ্যা, বিলাইছড়িঃ-বাংলাদেশের সীমানার ভিতরে প্রায় ৪০০ প্রজাতির মাছ রয়েছে। মাছের দিক দিয়ে বাংলাদেশ খুবই সমৃদ্ধ। মাছ উৎপাদনে বাংলাদেশ সামনে কাতারে অবস্থান করছে। মাছে ভাতে বাঙালি তাই নদী মাতৃক বাংলাদেশের চিরাচরিত প্রবাদ। প্রায় ৪০০ অধিক নদী আর অসংখ্য খাল বিল রয়েছে এই বাংলাদেশে। তেমনি ভাবে মাছ পাওয়া গেলেও বিলুপ্তির পথেও অনেক মাছ। তার মধ্যে একটি মাছ হলো বামুইশ মাছ।
তাই এবারে বিলাইছড়ি বাজারে ৪ কেজি ওজনের একটি বামুইশ মাছ বাজারে বিক্রয় করতে দেখা গেছে। এই মাছগুলো স্বানীয় ভাষায় শেলস মাছ বলে থাকে। খুবই তৈলাক্ত এবং চর্বিযুক্ত বলে জানান মাছ বিক্রেতা।
এই মাছগুলো দেখতে অনেকটা অজগর সাপের মত খুবই মোটা, লম্বা, শক্তিশালী ও চাঞ্চল্যকর। লালসে বর্নের। মাথা হতে উপরে অংশে গোল গোল কালসে চিহ্ন রয়েছে। বড় বঁড়শি দিয়ে এগুলোকে ধরা হয়। চার কেজি ওজনের মাছটি প্রায় ৩ ফুট লম্বা। বড়গুলো নাকি ৫ ফুটেরও বেশি লম্বা হয় বলেও জানান। খালে পাথরের নীচে গভীর অংশে নাকি থাকে এই মাছগুলো। যা ধরা খুবই কঠিন। দামও বেশী না, হাতে নাগালেই রয়েছে। বিগত সময়ে এই মাছগুলো একেবারে দেখা ও পাওয়া যেত না। প্রায় খুব কমই দেখা যেত। তাই বামুইশ মাছ সংরক্ষণে এগিয়ে আসার আহবান জানিয়েছেন সচেতন মহল।