৩ পার্বত্য জেলায় দূর্গম সীমান্তবর্তী এলাকায় বসবে ৪২ হাজার সোলার প্যানেল

49

পাহাড়ের আলো, ডেস্কঃ-বান্দরবান, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি তিন পার্বত্য জেলার দূর্গম প্রত্যন্ত এলাকায় দ্বিতীয় পর্যায়ে আরও ৪২ হাজার ৫০০ সেট সোলার প্যানেল স্থাপন করা হবে। এতে করে দূর্গম এলাকার মানুষ বিদ্যুতের আওতায় চলে আসবে। উন্নয়ন ঘটবে দূর্গম পাহাড়ের মানুষের জীবন যাত্রা।
বুধবার (২৫ আগষ্ট) দুপুরে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির একান্ত সহকারী সচিব সাদেক হোসেন চৌধুরী এ তথ্য জানান।
তিনি জানান, পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় দ্বিতীয় পর্যায়ে সোলার প্যানেল প্রকল্প অনুমোদন পেয়েছে। প্রকল্পের অধীনে তিন পার্বত্য জেলার দুর্গম ও সীমান্তবর্তী অফ গ্রিড এলাকায় ১০০ ওয়াট পিক ক্ষমতাসম্পন্ন ৪০ হাজার সেট সোলার হোম সিস্টেম এবং পাড়া কেন্দ্র, ছাত্রাবাস ও কমিউনিটি সেন্টারে ৩২০ ওয়াট ক্ষমতাসম্পন্ন ২ হাজার ৫০০ সেট সোলার কমিউনিটি সিস্টেম সরবরাহ ও স্থাপন করা হবে। প্রকল্প বাস্তবায়নের মেয়াদ ধরা হয়েছে তিন বছর।
উল্লেখ্য, তিন পার্বত্য জেলার দূর্গম সীমান্তবর্তী অনেক এলাকায় এখনো বিদ্যুতের আওতায় আসেনি। তাই সৌর প্যানেল স্থাপনের মাধ্যমে এইসব দূর্গম এলাকার জনসাধারণ অন্ধকারে থাকতে হবে না। সৌর আলোর মাধ্যমে পাহাড়ের প্রতিটি এলাকা যেমন আলোকিত হয়ে উঠবে, তেমনী তিন পার্বত্য জেলায় দূর্গম পাহাড়ী এলাকার চিত্র অনেকটাই পাল্টে যাবে। যার সুফল ভোগ করবে তিন পার্বত্য জেলার দূর্গম পাহাড়ী এলাকার সাধারণ মানুষ। আর সৌর বিদ্যুতের আলোয় ঝলমল করবে পাহাড়িদের জীবন যাত্রা।