নানিয়ারচরে খেলাধুলার মাঠের অভাবে ধ্বসের মুখে যুব সমাজ

26

নানিয়ারচর প্রতিনিধিঃ-রাঙ্গামাটির নানিয়ারচর উপজেলায় খেলাধুলা করার মাঠের সংকটের কারণে ধ্বংসের মুখে পড়ছে তরুণ যুবকসহ উপজেলার ৪ ইউনিয়নের সকল শ্রেণির খেলাধুলা প্রেমী মানুষেরা। এতে করে দিন দিন খেলাধুলার প্রতি অনিহা চলে আসছে যুব সমাজে।
স্থানীয়রা জানান, ফুটবলারদের মধ্যে অনেক খেলোয়াড় সুন্দর খেলা করতে জানে কিশোর কিশোরীরা। বিশেষ করে খালি পায়ে ফুটবল খেলতে পিছিয়ে নেই নানিয়ারচরের খেলোয়াড়রা। তেমনি অন্যান্য খেলাধুলায়ও তারা পারদর্শী। কিন্তু স্থানীয় খেলোয়াড়রা একটি মাঠের অভাবে তাদের খেলাধুলা সচল রাখতে পারছে না। এতে করে খেলাধুলার প্রতি দিন দিন মুখ ফিরিয়ে নিচ্ছে তারা।
স্থানীয় ফুটবল ও ক্রিকেট খেলোয়াড়রা জানান, উপজেলার বিভিন্ন গ্রামে কাপ্তাই হ্রদের পানি শুকালে বিলের মাঠসহ কিছু কিছু বিদ্যালয়ের ছোট খাট এবং নানিয়ারচর থানার পিছনে একটি মাঠ ছাড়া খেলাধুলার নিয়ম মাফিক দৈর্ঘ্য প্রস্থ অনুসারে কোন মাঠ বা মাঠের গ্যালারি নেই। এতে করে তারা সঠিক ভাবে খেলাধুলার প্রতি মনোযোগী হতে পারছে না।
তারা আরো জানান, উপজেলায় ভালো কোন মাঠ না থাকার কারণে খেলাধুলার অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড়সহ নতুনদের সামনে এগিয়ে যাওয়া সম্ভব হচ্ছেনা। নিয়মিত খেলাধুলা না করার ফলে হারিয়ে যাচ্ছে স্থানীয় ভালো খেলোয়াড়রা। উপজেলায় গ্যালারি করে মাঠ বানানোর মত জায়গা সংকট বলেও জানিয়েছেন কেউ কেউ।
এব্যাপারে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান প্রগতি চাকমা জানান, নানিয়ারচরে খেলাধুলার ভালো মাঠ না থাকার ফলে ভবিষ্যৎ প্রজন্মের খেলাধুলার প্রতি আকর্ষণ কমে যাচ্ছে। আর করোনা ও লকডাউনসহ স্কুল, কলেজ বন্ধ পাশাপাশি খেলাধুলার প্রতি আকর্ষণ কমাতে তরুণ তরুণীরা বেশীর ভাগ মোবাইল গেইমে সময় দিচ্ছে, যা খুবই অশোভনীয়। তাই খেলোয়াড়দের খেলাধুলার প্রতি মনোযোগ বাড়াতে নানিয়ারচর উপজেলায় একটি ভালো মাঠ গড়ে তোলার ব্যাপারে যথাসাধ্য চেষ্টা করা হবে বলে তিনি আশ্বাস প্রদান করেন।