সারাদেশের ন্যায় বিলাইছড়িতেও নৌপথে যাত্রীবাহী লঞ্চ ও বোট চলাচল শুরু

240

সুজন কুমার তঞ্চঙ্গ্যা, বিলাইছড়িঃ-সারাদেশের ন্যায় জেলা সদর হতে বিলাইছড়ি উপজেলার সঙ্গে নৌ-পথে লঞ্চ ও অন্যান্য যাত্রীবাহী বোট চলাচল স্বাভাবিক হয়েছে। এতে যাতায়াত ও চলাচলের জন্য সুবিধা হয়েছে বলে জানান যাত্রী, লঞ্চ ও বোট মালিক।
করোনা মহামারীতে লকডাউনের কারণে ১৯ দিন বন্ধ থাকার পর ১০ আগস্ট শিথিল করা হলে ১ম দিনে তেমন যাত্রী লক্ষ্য না গেলে ২য় দিন হতে চলাচল করছে লোকজন। এতে করে সস্তির নিশ্বাস ফেলেছে যাত্রী সাধারণ ও লঞ্চ মালিক ও চালকরা।
এবিষয়ে, রাঙ্গামাটি-বিলাইছড়ির লঞ্চ চালক মো.শহীদ জানান, আমরা কোন বেশি ভাড়া নিচ্ছি না, আগের ন্যায় জন প্রতি ৭০ টাকা করে ভাড়া নিচ্ছি, লকডাউন শিথিল হবার পর আমরা স্বাস্থবিধি মেনে নৌ-যান পরিচালনা করছি। এটা আমাদের কর্তৃপক্ষের সিদ্ধান্ত।
অন্যদিকে বিলাইছড়ি থেকে কাপ্তাই পর্যন্ত নৌ-পথে লোকেল ভাড়া ৬০ টাকা করে নেওয়া হচ্ছে বলে জানান, বিলাইছড়ি বোট মালিক সমিতির লাইন্সম্যান সাগর চাকমা। তিনি আরো জানান, পূর্বে শারীরিক দূরত্ব ও শুকনো মৌসুমে পানি না থাকার কারণে কম যাত্রী নিয়ে ৮০ টাকা নিলেও বর্তমানে ঐ ভাড়া আর নেওয়া হচ্ছে না। একই ভাবে বিলাইছড়ি হতে ফারুয়া ইউনিয়নের সঙ্গেও পুর্বের মত ভাড়া নেওয়া হচ্ছে বলেও তিনি জানান।
এবিষয়ে আরো ১নং বিলাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও বোট মলিক সমিতির সেক্রেটারী সুনীল কান্তি দেওয়ান সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি জানান, আমরা বিলাইছড়ি হতে কাপ্তাই জেটিঘাট পর্যন্ত বর্তমানে ৬০ টাকা বোট ভাড়া নির্ধারণ করেছি। কিন্তু, কাপ্তাই হতে বিলাইছড়ি পর্যন্ত ভাড়া নেওয়া হচ্ছে ৮০ টাকা করে। তাদের আলাদা সমিতি রয়েছে। এ ব্যাপারে আজকে আমি বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউ,এন,ও) মো. মিজানুর রহমান স্যারকে অবগতি করেছি বলেও তিনি জানান।
উল্লেখ্য যে, জেলা সদর হতে উপজেলার একমাত্র যোগাযোগ মাধ্যম হচ্ছে নৌ-পথ। তাই করোনা ভাইরাস সংক্রমন ও বিস্তার রোধে দীর্ঘদিন নৌপথে যাত্রীবাহী লোকেল লঞ্চ ও বোট চলাচল বন্ধ থাকার পর যান চলাচলে সুবিধা হওয়ার কারণে যোগাযোগে প্রাণ ফিরে পেলেও আপত্তি রয়েছে কাপ্তাই হতে বিলাইছড়ি আসার যাত্রীদের।