কাপ্তাই উপজেলায় লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে বন্য হাতির দল, আতঙ্কে এলাকাবাসী

124

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-কাপ্তাই উপজেলার লোকালয়ে প্রায় প্রতিদিন বন্য হাতি বিচরণ করে বেড়াচ্ছে। উপজেলার জীবতলী, চেয়ারম্যান পাড়া, নৌ বাহিনী এলাকা, ৭ আরই ব্যাটালিয়ন এলাকা, অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয়, বন বিভাগের পাল্পউড বাগান বিভাগের বিভাগীয় প্রধানের কার্যালয় এলাকা, কাপ্তাইস্থ কেপিএম চিপার এলাকা, ফরেষ্ট কলোনীসহ বিভিন্ন লোকালয়ে বন্য হাতি দিনে দুপুরে ঘুরে বেড়াচ্ছে বলে জানা গেছে। লতাপতা খাবারের পাশাপাশি হাতির দল কাঠাল গাছ, নারিকেল গাছসহ ফলন্ত গাছও উপড়ে ফেলছে। গত দুই বছরে বন্য হাতির আক্রমণে কাপ্তাই উপজেলায় ৮ জন নিহত হয়েছেন। সর্বশেষ উপজেলার রাইখালী ইউনিয়নে একজন বৌদ্ধ ভান্তে বন্য হাতির পায়ে পিষ্ট হয়ে মৃত্যু বরণ করেন।
কাপ্তাই বিএন স্কুল ও কলেজের উপাধ্যক্ষ মোঃ জাহাঙ্গীর আলম বলেন, বন্য হাতির দল প্রায় সময় বিএন স্কুল ও কলেজ এলাকায় ঢুকে পড়ছে। নৌ বাহিনীর নাবিক কলোনীতেও বিকালে বা রাতে বন্য হাতি দল বেঁধে অবস্থান করে। এতে স্থানীয় লোকজন ভীত সন্ত্রস্থ হন। কাপ্তাই ফরেষ্ট কলোনীর বাসিন্দা নুর মোহাম্মদ বাবু বলেন, ফরেষ্ট কলোনীতে কখনো কখনো ১৫ থেকে ২০টি বন্য হাতি ঘুরে বেড়ায়। বিশেষ করে কাঁঠাল গাছের পাতা খাবার জন্য বন্য হাতি এই এলাকায় আসছে বলেও তিনি জানান।
অটো রিক্সা চালক মোঃ খুরশিদ আলম বলেন, বিকাল ৪টার পর কাপ্তাই নতুন বাজার থেকে জীবতলী পর্যন্ত আমরা গাড়ি চালিয়ে যেতে সর্বদা ভয়ের মধ্যে থাকছি। এই সময় প্রধান সড়কের উপর হাতি দল বেঁধে ঘুরে বেড়ায়। গত এপ্রিল মাসে ৬ জন পর্যটক সকাল ৯টার সময় কাপ্তাই থেকে অটোরিক্সায় চড়ে রাঙ্গামাটি যাচ্ছিলেন। এসময় একদল বন্য হাতি অটো রিক্সার উপর আক্রমণ চালায় এবং ঢাকা টেক্সটাইল ইউনিভার্সিটির ছাত্র অভিষেক পালকে পিষে মারে। বন্য হাতির ভয়ে সর্বস্তরের জনগণ সর্বক্ষণ চরম আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছেন।
এ ব্যাপারে পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের ডিএফও শাহ্ মনিরুজ্জামান বন্য হাতি লোকালয়ে আসার সত্যতা নিশ্চিত করনে। তিনি বলেন মূলত বনে হাতির প্রয়োজনীয় খাবারের যোগান না থাকায় খাবারের সন্ধ্যানে বন্য হাতি লোকালয়ে এসে পড়ছে। বন্য হাতির লোকালয়ে প্রবেশ ঠেকাতে বন বিভাগের পক্ষ থেকে সোলার ফেঞ্চিং লাগানোর জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে বলেও তিনি জানান। সোলার ফেঞ্চিং লাগানোর কাজ সম্পন্ন করা গেলে বন্য হাতি লোকালয়ে আসতে পারবেনা বলেও তিনি আশা প্রকাশ করেন। পাশাপাশি তিনি বন্য হাতির চলাচল এলাকায় সতর্কতার সাথে সবাইকে চলাচল করার জন্য তিনি পরামর্শ দেন।