পুরোনো ভাড়ায় চলবে রাঙ্গামাটি শহরে অটোরিক্সা, বাস ও লঞ্চের পুরোনো ভাড়া পূর্ণবহাল

91

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-করোনার ভাইরাসের কারণে লকডাইন শুরুর আগে শহরের স্বাভাবিক নিয়মে অটোরিক্সা ভাড়া ছিলো তা আবারো ফিরিয়ে আনা হয়েছে। এখন থেকে সেই পুরনো ভাড়াতেই যাত্রী পরিবহণ করতে হবে রাঙ্গামাটিতে চলাচলরত একমাত্র সিএনজি অটোরিক্সা চালকদের। তবে শহরে চলাচলকারী সকল অটোরিক্সা নয়, আপাতত চলতে পারবে মাত্র অর্ধেক অটোরিক্সা। কিন্তু যাত্রী পরিবহনও থাকবে স্বাভাবিক।
করোনা ভাইরাসের মহামারী সংক্রমন কমাতে স্বাস্থ্যবিধির অংশ হিসেবে গণ পরিবহনে বাড়তি ভাড়ায় অর্ধেক যাত্রী পরিবহনের নিদের্শ দেয়া হয়েছিলে জেলা প্রশাসনের পক্ষ থেকে। ৬০ ভাগ বাড়তি ভাড়ায় এতদিন চলেছিলো সকল যানবাহন। আর দূরপাল্লার বাসেও এই নিদের্শনা মানা হয়েছিলো।
তবে এই নিদের্শনা থাকলেও রাঙ্গামাটি শহরের একমাত্র আভ্যন্তরীন পরিবহন সিএনজি অটোরিক্সার ক্ষেত্রে দেখা গিয়েছিলো ভিন্ন চিত্র। নিদের্শনার পর বাড়তি ভাড়া নেয়া হলেও অর্ধেক যাত্রী পরিবহনের বিষয়টি ছিলো শহরের উপেক্ষিত। ফলে সাধারণ যাত্রী ও অটোরিক্সা চালকদের সাথে প্রায়ই ভাড়া নিয়ে বাকবিতন্ডার ঘটনা ঘটতে দেখা গেছে। আর এই নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে ব্যাপক সমালোচনার ঝড় উঠে।
রবিবার (৮ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আগামী ১১ আগস্ট থেকে বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করা হয়। আর সেই আলোকে রাঙ্গামাটি শহরের অটোরিক্সাসহ সকল পরিবহন পূর্বের ভাড়ায় যাত্রী পরিবহনের নিদের্শ প্রদান করে রাঙ্গামাটি জেলা প্রশাসন।
মঙ্গলবার (১০ আগষ্ট) বিকেলে রাঙ্গামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জরুরী সভায় এই সিদ্ধান্তের কথা জানানো হয়। আর যদি বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ পাওয়া যায় তা হলে চারক ও মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে সভায় উল্লেখ করেন রাঙ্গামাটি পুলিশ সুপার। প্রতিটি যানবাহনে চারক-হেলপার ও যাত্রীদের মাস্ক পড়া বাধ্যতামূলক নিশ্চিত করার লক্ষ্যে সমিতির নেতৃবৃন্দদের নিদের্শনা প্রদান করা হয়।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার মোদাদছছের হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মামুন, রাঙ্গামাটি-চট্টগ্রাম মোটর মালিক সমিতির সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান, প্যানেল মেয়র মোঃ হেলাল উদ্দিন, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, অটোরিক্সা চারক সমিতির সভাপতি পরেশ মজুমদারসহ অন্যান্য নেতৃবৃন্দ।