কাপ্তাই হ্রদে মৎস্য আহরণের উপর নিষেধাজ্ঞা আরেক দফা বৃদ্ধি

77

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর বলবৎ নিষেধাজ্ঞার মেয়াদ আরেক দফায় আরও ১০ দিন বাড়ানো হয়েছে। নিষেধাজ্ঞার চলতি মেয়াদ ১০ আগষ্টের পরিবর্তে ২০ আগষ্ট নির্ধারণ করা হয়েছে। হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ার কারণে মাছের প্রাকৃতিক প্রজনন সম্পন্ন না হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে, প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
সোমবার (৯ আগষ্ট) সকাল সাড়ে ১১টায় রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জরুরী সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি বিএফডিসির ব্যবস্থাপক কমান্ডার তৌহিদুল ইসলাম।
রাঙ্গামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) রাঙ্গামাটির বিপণন ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এস এইচ এম মাগফুরুল হাসান আব্বাসী, অতিরিক্ত পুলিশ সুপার তাপস রনজন ঘোষ, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেলসহ প্রশাসনিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।
সভায় বলা হয়, কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর জারি করা নিষেধাজ্ঞার মেয়াদ এর আগে ১০ আগষ্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। কিন্তু হ্রদে পর্যাপ্ত পানি না হওয়ায় মাছের প্রাকৃতিক প্রজনন এখনও সম্পন্ন হয়নি। চলতি মৌসুমে ঘোষিত নিষেধাজ্ঞায় হ্রদে তিন মাসের জন্য সব ধরনের মাছ শিকার, আহরণ ও বিপণনের ওপর ৩১ জুলাই পর্যন্ত নিষিদ্ধ ছিল। কিন্তু ওই সময়েও পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় কাপ্তাই হ্রদে পানি বাড়তে পারেনি। এ অবস্থায় হ্রদে মাছের প্রাকৃতিক প্রজনন ও উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কায় নিষেধাজ্ঞার মেয়াদ পরবর্তী ১০ দিন বাড়িয়ে ১০ আগষ্ট নির্ধারণ করা হয়। করে চলমান নিষেধাজ্ঞার মেয়াদ ২০ আগষ্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।
নিয়ম অনুযায়ী কাপ্তাই হ্রদে ১০০এম এস এলের উপরে পানি থাকার কথা থাকলে ও বর্তমানে হ্রদে রয়েছে ৮৮ এম এস এল। এতে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন সম্পন্ন না হওয়ায় জনস্বার্থে বিষয়টি বিবেচনা করে কাপ্তাই হ্রদে মাছ ধরার উপর নিষেধাজ্ঞা আবারো ১০ দিন বাড়িয়ে ২০ আগস্ট পর্যন্ত করেছে জেলা প্রশাসন।
রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা ১ মে মধ্যরাত হতে কার্যকর হয়। হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, পোনা অবমুক্ত করে মাছের উৎপাদন বাড়াতে এবং প্রাকৃতিক প্রজনন নিশ্চিত করতে প্রতিবছর বর্ষা মৌসুমে তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়।