নাইক্ষ্যছড়ির ঘুমধুমে টানা বর্ষণে মৎস্য খামারে ১০ লক্ষ টাকার ক্ষতি

122

নাইক্ষ্যছড়ি প্রতিনিধিঃ-বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমে গত তিনদিনের টানা অতিবর্ষণের কারণে পাহাড় থেকে নেমে আসা ঢলের পানিতে রক্ষা বাঁধ ভেঙ্গে মৎস্য খামারের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।
গত তিনদিন ধরে অতি টানা বর্ষণে ১২টির মতো মৎস্য খামারসহ মৎস্যজীবী ছৈয়দুল বশরের ইজারা নেয়া দুই একর মৎস্য ঘেরে প্রায় ১০ লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে হয়েছে বলে জানা গেছে।
মৎস্য চাষী ছৈয়দুল বশর বলেন, চলতি মৌসুমে রেডিয়েন্ট গ্রুপের মালিকানাধীন অন্তত দুই একর জায়গা ইজারা নিয়ে তিনটি ঘেরে মাছের চাষ করেন। এতে রুই, কাতাল, মাগুর, তেলাপিয়া, কৈসহ নানা প্রজাতির ৪ লাখ টাকার পোনা ছাড়া হয়। মৎস্য পুকুর পরিচর্যার শ্রমিক, মাছের খাবারসহ অনুসাঙ্গিক খরচ মিলে অন্তত ১০ লাখ টাকা বিনিয়োগ করেন তিনি। মাছগুলো যাতে বড় হয় তার জন্য গত ২/৩ মাস বয়সের মাছ বিক্রির জন্যও ধরা হয়নি।
গত ২৭ জুলাই থেকে শুরু হওয়া টানা প্রবল বৃষ্টিপাতের পাহাড়ি ঢলের পানি নেমে মৎস্য ঘেরে জমে রাতের বেলায় রক্ষা বাঁধ ভেঙ্গে সম্পূর্ণ মাছ ভেসে গেছে। আপ্রান চেষ্টা করেও রক্ষা করা সম্ভব হয়নি মৎস্য ঘেরটি। এমন সময়ে ব্যবসায়ীক সুফল ভোগ করার আগেই স্বপ্ন ভেসে গেল। ধার-দেনা করে বিনিয়োগ করা পুঁজি হারিয়ে মাথায় ওঠেছে তার।
স্থানীয়রা জানান, এভাবে এ বন্যায় ঘুমধুম ও তুমরুতে আরো ডজনাধিক মৎস্য খামারের ক্ষতি হয়।