১০ আগষ্ট পর্যন্ত বাড়লো কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধের সময় সীমা

156

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-কাপ্তাই হ্রদে পানি প্রয়োজনীয় পরিমাণে না বাড়ায় হ্রদে মাছ ধরার সময় সীমা ৩১ জুলাই থেকে আরো ১০ দিন বাড়িয়ে ১০ আগষ্ট করা হয়েছে। তবে ১০ আগষ্টের মধ্যেও যদি বৃষ্টিপাতের কারণে হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ে, সেই ক্ষেত্রে পুনরায় সভা করে এই মেয়াদ আরো বাড়তে পারে বলেও ইঙ্গিত পাওয়া গেছে।
বুধবার (২৮ জুলাই) সকালে এই সংক্রান্ত এক জরুরী জুম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিএফডিসি রাঙ্গামাটির ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম।
বাংলাদেশ মৎস গবেষনা ইন্সটিটিউটের রাঙ্গামাটি কার্যালয়ের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আজহার আলী জানানা, কাপ্তাই হ্রদে এখন অবধি পানি না বাড়ার কারণে এই মুহুর্তে মাছ ধরা শুরু হলে বিপন্ন হবে হ্রদের মৎস সম্পদ। বিষয়টি বিবেচনায় নিয়ে জুমের মাধ্যমে জরুরী বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহন করা হয়।
বুধবার জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানরে সাথে গুরুত্বপূর্ণ জুম মিটিং এ এই সিদ্ধান্ত নেয়া হলো। এই জুম মিটিং-এ জেলা প্রশাসক ছাড়ও উপস্থিত ছিলেন, মৎস গবেষনা ইন্সটিটিউট, মৎস অফিস, নৌ পুলিশ, বিএফডিসি, মৎস্য ব্যবসায়িদের প্রতিনিধিরা।
আগের ঘোষণা অনুসারে ৩১ জুলাই মধ্যরাতের পর থেকে মাছ ধরা শুরু হওয়ার কথা ছিলো। বর্তমান এই সিদ্ধান্তের ফলে তা শুরু হবে ১০ আগষ্ট মধ্য রাতের পর।
বিএফডিসি রাঙ্গামাটির ব্যবস্থাপক নৌ কমান্ডার তৌহিদুল ইসলাম জানিয়েছেন, আপাতত ১০ আগষ্ট পর্যন্ত বন্ধের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। তবে সেটা নির্ভর করছে বৃষ্টিপাতের কারণে পানি কি রকম বাড়ছে তার উপর। কারণ হ্রদে যদি ন্যুনতম ১০৩/১০৪ ফুট পানি না থাকে তবে তা মাছের জন্য ঝুঁকির। এখন পানি আছে ৮৪/৮৫ ফুট। পানি না বাড়লে এখনই মাছ ধরা শুরুর সিদ্ধান্ত আত্মঘাতি হবে। যদি পানি ১০৩ ফুট হয় তবে ১০ তারিখ মধ্যরাতের পর মাছ ধরা শুরু হবে। যদি তা না হয়, তবে আমরা ৮/৯ আগষ্ট আবার সভা করে পরবর্তী সিদ্ধান্ত নিয়ে জানিয়ে দেয়া হবে।
উল্লেখ্য, ষাটের দশকে জল বিদ্যুৎ উৎপাদনের জন্য তৈরি করা কাপ্তাই বাঁধের কারণে সৃষ্ট ৩৫৬ বর্গমাইল আয়তনের জলাশয়টি ‘কাপ্তাই হ্রদ’ নামেই পরিচিত। যা পার্বত্য জেলা রাঙ্গামাটি বিস্তৃর্ণ এলাকা জুড়ে বিস্মৃত। এই হ্রদে প্রায় ২৫ হাজার জেলে পরিবার মাছ ধরার কাজে নিয়োজিত আছেন। যারা বছরের তিন মাস মাছ ধরা বন্ধকালিন সময়ে সরকারের ত্রাণ সহায়তা পেয়ে থাকেন।