থানচি হেডম্যান পাড়া সড়কে যাতায়াতে চরম ভোগান্তিতে ভুগছে ৫শতাধিক মানুষ

128

থানচি প্রতিনিধিঃ-বান্দরবানে থানচিতে অটো লকডাউনের আওতায় ঐতিহ্যবাহী থানচি হেডম্যান পাড়াবাসী ১২০ পরিবারের প্রায় ৫শত মানুষ অটো লকডাউনে পালন করছেন। খুব জরুরী প্রয়োজন হলে ঘর থেকে বের হয়। তাছাড়া কেউ ঘর থেকে বের হওয়া সম্ভব হচ্ছে না। গত ২৪ জুন হতে থানচি আলিকদম সড়ক হয়ে থানচি হেডম্যান পাড়া পর্যন্ত অভ্যন্তরীন সংযোগ সড়কে কার্পেটিংগের নির্মান কাজ চলমান থাকায় ঠিকাদার সংস্থা পূর্বে ইট সলিং তুলে নিয়ে সড়কে অল্প বৃষ্টি হলে হাঁটু নিচে কায়দা ময়লা অবর্জনা পায়ে হেঁটে চলাচলের চরম ভোগান্তি হওয়া পাড়া হতে বের হতে হাফ কিলোমিটার পর্যন্ত পায়ে হেটে কাঁদামাটিতে ১ ঘন্টা সময় লাগে। চরম ভোগান্তিতে পাড়াবাসী ঘর থেকে জরুরী প্রয়োজন ছাড়া সহযে বের হয়না কেউ।
ঐতিহ্যবাহী থানচি হেডম্যান পাড়া ১৯৫৯ সালে স্থাপিত হয় ১২০টি পরিবার মধ্যে রয়েছে সরকারী বিভিন্ন দপ্তরে শিক্ষক, সাংবাদিক, স্বাস্থ্য কর্মী, উপজেলা পরিষদে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, হেডম্যানসহ সমাজের গুনিজন। তাছাড়া অর্ধশতাধিক দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের পড়ুয়া ছাত্র/ছাত্রী রয়েছে। পাড়ার প্রধান (কারবারী) বাথোয়াইচিং মারমা বলেন, সংযোগ সংড়কটি বর্ষা মৌসুমে নির্মান কাজ করা উচিত ছিলনা পাড়াবাসী কষ্ট পাচ্ছে। প্রাথমি বিদ্যালয়ের প্রধান শিক্ষক চাইআংপ্রু মারমা বলেন, অফিস কাজের উপজেলা সদরে প্রতিদিন যেতে হয় সংযোগ সড়কে কাঁধামাটিতে আমি প্রতিদিন দুইবার পড়ে গিয়ে আঘাত পেয়েছে। স্কুল খোরা থাকলে ছোটছোট ছেলে মেয়েরা বেশী পড়ে যেত। ঠিকাদারে নিয়োগকৃত নির্মাণ কাজের শ্রমিকের লিডার (মাঝি) আবদুর শুকুর বলেন, প্রতিদিন বৃষ্টি তাছাড়া ঠিকাদার বালি দিচ্ছে না এ কারনে কাজের অগ্রগতি নেই।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) থানচি উপজেলা কার্যালয় গত ফেব্রুয়ারী মার্চ মাসের টেন্ডার বিজ্ঞপ্তি মাধ্যমে প্রায় ৭০ লক্ষাধিক টাকা ব্যয়ের থানচি আলিকদম সড়ক হয়ে থানচি হেডম্যান পাড়া যাওয়ার ইট সরিং রাস্তা তুলে নতুন করে কার্পেটিং মাধ্যমে সড়ক নির্মানের বান্দরবানে বাসিন্দা আবুদল মান্নানকে ওয়ার্ক অর্ডা দিয়েছে। ৯০ দিনে মেয়াদে এপ্রিল মে/জুন মাসের কাজ শেষ করার কথা থাকলেও ঠিকাদার সংস্থা জুন মাসের বাস্তবায়ন কাজ মুরু করেন। যোগাযোগ করা হলে বুধবার ৭ই জুলাই সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী বলেন, আমি গতকাল প্রধান মন্ত্রী উপহার ঘর নির্মান কাজের পরিদর্শনে গিয়েছিলাম। এ সময় পাঁেয় হেঁটে আমার জুতা, পেন্ট, শার্ট সব নষ্ট হয়ে গেচ্ছে। ঠিকাদারকে বলছি বাস্তবায়ন কাজ দ্রুত করে ফেলতে।
থানচি হেডম্যান পাড়া নিবাসী উপজেরা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা বলেন, ঠিকাদারকে বলছিলাম বর্ষা আগেই কাজ শেষ করে দিতে কিন্তু তাড়া কাজ শুরু করছে বর্ষা মৌসুমে কার্পেটিং না হলেও সড়কে বালির ও কংক্রিট দিয়ে কাধাঁমাটি থেকে মুক্ত করতে ঠিকাদারকে নির্দেশ দিয়েছি।